ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শামসুল আরেফীনের গবেষণামূলক গ্রন্থ ‘চট্টগ্রামের লোকসাহিত্য’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
শামসুল আরেফীনের গবেষণামূলক গ্রন্থ ‘চট্টগ্রামের লোকসাহিত্য’ ...

চট্টগ্রাম: আপন আলো প্রকাশনী থেকে অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে লোকগবেষক ও কবি শামসুল আরেফীনের গবেষণামূলক গ্রন্থ ‘চট্টগ্রামের লোকসাহিত্য’। গ্রন্থটি বাংলাদেশের লোকসংস্কৃতি গবেষকদের নজর কেড়েছে।

 

শামসুল আরেফীন দীর্ঘসময় পরিশ্রম করে এই গ্রন্থটি প্রণয়ন করেছেন। চট্টগ্রামের অমর একুশে বইমেলায় আপন আলো প্রকাশনীর ৬০ নম্বর স্টলে গ্রন্থটি পাওয়া যাচ্ছে।

চট্টগ্রাম অঞ্চলের যেদিকেই তাকানো হয়, সেদিকেই চোখে পড়ে লোকসাহিত্য। এই লোকসাহিত্য  Folklore -এর দু’টি অংশের একটি। অপর অংশটি হলো লোকশিল্প।  Folklore  -এর অর্থ ড. মুহম্মদ শহীদুল্লাহর মতে লোকবিজ্ঞান, আশরাফ সিদ্দিকীর মতে লোকসংস্কৃতি এবং ইংলিশ ডিকশনারি অনুসারে লোকাচারবিদ্যা।  Folklore -এর অংশ হিসেবে লোকসাহিত্যকে ইংরেজিতে  Formalised Folklore এবং লোকশিল্পকে  Materialised Folklore বলা হয়।

চট্টগ্রামে লোকসাহিত্যের বিভিন্ন শাখা নজরে পড়ে। এখানকার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শাখা হলো লোকসঙ্গীত। শামসুল আরেফীনের এই গ্রন্থে চট্টগ্রামের অনেক ধরনের লোকসঙ্গীত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। চট্টগ্রামের লোকসাহিত্যের অন্যান্য শাখার মধ্যে রয়েছে লোকনাট্য, ছড়া, গীতিকা, লোককাহিনী, মন্ত্র, প্রবাদ-প্রবচন ও ধাঁধা ইত্যাদি। এই গ্রন্থে এসব শাখা নিয়েও তাৎপর্যপূর্ণ আলোচনা অন্তর্ভুক্ত হয়েছে। বাংলাদেশের লোকগবেষণার জগতে গ্রন্থটি যোগ্য মর্যাদা পাবে, এটা প্রত্যাশা করা যায়।

শামসুল আরেফীনের জন্ম ১৯৭৭ সালের ২০ নভেম্বর, চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার সদর এলাকায়। তিনি কবি ও  লোকগবেষক হিসেবে ব্যাপক পরিচিত। তবে মুক্তিযুদ্ধ নিয়েও তিনি গুরুত্বপূর্ণ গবেষণা-কর্ম সম্পাদন করেছেন। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ‘এনসাইক্লোপিডিয়া অব বাংলাদেশ ওয়ার অব লিবারেশন প্রজেক্ট’-এ গবেষক ও সংগ্রাহক হিসেবে কাজ করেছেন প্রায় ৮ বছর। এ পর্যন্ত তাঁর ১৮টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২১ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।