ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দৃষ্টিহীন হওয়ায় পেলেন না ট্রেনের টিকিট 

সৈয়দ বাইজিদ ইমন, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
দৃষ্টিহীন হওয়ায় পেলেন না ট্রেনের টিকিট  ...

চট্টগ্রাম: দুই চোখে দৃষ্টি নেই। তারপরও দমে যাননি শাজাহান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে পড়ালেখা শেষ করেছেন পাঁচ বছর আগে। নিজের প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে এগিয়ে গেছেন প্রতিনিয়ত।
 

বইমেলায় যোগ দিতে ঢাকায় যেতে চেয়েছিলেন শাজাহান। তাই বুধবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে টিকিট নিতে গিয়েছিলেন চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে। কিন্তু সেখানে হয়েছেন একপ্রকার লাঞ্ছিত-অপমানিত। কয়েকজনের কাছে ধরনা দিয়েও দৃষ্টি প্রতিবন্ধী হওয়ায় মিলেনি টিকিট।  

একপর্যায়ে স্টেশনের মেঝেতে বসেই কান্না করছিলেন তিনি। দৃষ্টিহীন হয়ে যেন পাপ করেছেন। কেউ সহযোগিতা করেননি। তাই অসহায় হয়ে ফিরে এসেছেন তিনি।

শাজাহান বাংলানিউজকে বলেন, প্রথমে রিজার্ভেশন কাউন্টারে কর্মরত বাপ্পির কাছে টিকিটের জন্য গিয়েছিলাম। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, প্রতিবন্ধীদের জন্য কোনও টিকিট নেই। বারবার অনুরোধ করার পর যেতে বললেন দ্বিতীয় তলায় কম্পিউটার অপারেটর মফিজুর রহমানের কাছে। তিনিও একই জবাব দিয়েছেন। বললেন, করোনার কারণে আমরা প্রতিবন্ধীদের জন্য কোনও টিকিট বরাদ্দ রাখিনি। এরপর স্টেশন মাস্টার ও ম্যানেজারের সঙ্গে দেখা করার জন্য দুই ঘন্টা বসে থেকেও দেখা মিলেনি। পরে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা সাড়া দেননি। অগত্যা ৩৩৩ নম্বরে ফোন করে রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার মুরাদ হাসানের নাম্বার নিয়ে যোগাযোগ করি। তিনি নাকি প্রতিবন্ধীদের জন্য কোনও আসন বরাদ্দ আছে কি-না, তা জানেন না। পরে তার নাম্বার আমি কিভাবে থেকে পেয়েছি, সেজন্য তিনি রেলওয়ে স্টেশনে কর্মরতদের ধমকও দিয়েছেন। সবাই আমাকে টিকিট নেই বলে ফিরিয়ে দিয়েছেন।  

গত বছরের ১০ মার্চ নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের নিরাপদে রেল ভ্রমণের জন্য যাত্রীবাহী ট্রেনে আসন বরাদ্দের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। এর আগে ১৩ জানুয়ারি ট্রেনে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য আলাদা কামরা বরাদ্দের বাস্তবায়ন চেয়ে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আজমল হোসেন খোকন।  

পরিবহন ও যাতায়াত সংক্রান্ত সরকারি পরিপত্রে বলা হয়েছে, প্রতিবন্ধীদের যাতায়াত সহজ করার জন্য বাস, লঞ্চ, ট্রেন ও বিমানে পৃথক টিকিট কাউন্টার, আসন সংরক্ষণ, র‌্যাম্প স্থাপন (ঢালু সিঁড়ি) করার ব্যবস্থা রাখা হবে। আন্তঃজেলা বিআরটিসি বাসে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ২টি আসন সংরক্ষিত থাকবে এবং নগর পরিবহনে যতজন বাসে আরোহণ করবেন ততজনকেই আসন দিতে হবে। সরকারি যানবাহনে প্রতিবন্ধী ব্যক্তিরা তাদের পরিচয়পত্র প্রদানপূর্বক অর্ধেক ভাড়ায় ভ্রমণ করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের কার্যালয় থেকে ২০১৮ সালের ১৮ নভেম্বর জারি করা পরিপত্রে বলা হয়, ২০১২ সালের ৯ জানুয়ারি রেলপথ মন্ত্রীর সভাপতিত্বে বাংলাদেশ রেলওয়ের টিকিট বিক্রি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে এবং টিকিট কালোবাজারি নিরুৎসাহিত করার বিষয়ে অনুষ্ঠিত সভায় বিভিন্ন কোটায় নির্ধারিত সংখ্যক সংরক্ষিত আসন রাখা আছে। তন্মধ্যে বিভিন্ন ট্রেনে প্রতিবন্ধীদের জন্য কোটা সংরক্ষণ থাকলেও বিভিন্ন স্টেশন হতে প্রতিবন্ধীরা টিকিট পান না বলে অভিযোগ উত্থাপিত হয়েছে। তাছাড়া দীর্ঘসময়ে লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট সংগ্রহ করতে হয়।  

‘প্রতিবন্ধীদের টিকিট সহজলভ্য করার জন্য প্রতিবন্ধী কার্ড দেখালে টিকিট নিশ্চিতের জন্য সংশ্লিষ্ট স্টেশনসমূহের স্টেশন ম্যানেজার, স্টেশন সুপারিনটেনডেন্ট এবং স্টেশন মাস্টাররা টিকিট প্রাপ্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। অধিক সময় প্রতিবন্ধীদের লাইনে যেন দাঁড়িয়ে না থাকতে হয় সেজন্য সংশ্লিস্ট সিসিএম/ডিআরএমরা প্রতিবন্ধীদের জন্য আলাদা কাউন্টারের ব্যবস্থা করবেন। প্রতিবন্ধী অর্ধেক ভাড়ায় টিকেট পেয়ে থাকেন। ঢাকা-চট্টগ্রামের মধ্যে চলাচলরত ট্রেনগুলোতে ঢাকা এবং চট্টগ্রামে সমান সংখ্যক টিকিট প্রতিবন্ধীদের জন্য সংরক্ষণ করা আছে। ঢাকা স্টেশন হতে টিকিট প্রাপ্তিতে প্রতিবন্ধীরা অসন্তোষ প্রকাশ করেছেন, প্রয়োজনে কোটা বৃদ্ধির জন্য অত্র দফতররকে অবহিত করতে হবে। বাংলাদেশ রেলওয়ের সকল স্টেশন হতে প্রতিবন্ধীদের অর্ধেক মূল্যে টিকিট প্রদান করা নিশ্চিত করবেন। প্রয়োজনে সংশ্লিষ্ট সেকশনাল ট্রাফিক ইন্সপেক্টররা (কমার্শিয়াল) মনিটরিং করবেন’।

রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে বলেন, তারা কেন এরকম আচরণ করেছে সেটি জানতে চাইবো। যদি এমন আচরণ করে, অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।  

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।