ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইটিপি নেই হাইওয়ে সুইটসের, জরিমানা  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২২
ইটিপি নেই হাইওয়ে সুইটসের, জরিমানা   ...

চট্টগ্রাম: কারখানার তরল বর্জ্যে পরিবেশ দূষণের অভিযোগে হাইওয়ে সুইটস ও মেসার্স আর্ক সী ফুড নামে দুই প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম।

সোমবার (৫ সেপ্টেম্বর) পরিবেশ অধিদফতরে শুনানি শেষে এ ক্ষতিপূরণ আরোপ করেন পরিবেশ অধিদফতরের পরিচালক (মেট্রো) হিল্লোল বিশ্বাস।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা যায়, বর্জ্য পরিশোধনের জন্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন বাধ্যতামূলক হলেও হাইওয়ে সুইটস তা স্থাপন করেনি। সোমবার লালখান বাজারের প্রতিষ্ঠানটির কারখানায় অভিযান চালিয়ে সত্যতা পায় পরিবেশ অধিদফতর।

ফলে অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের অভিযোগে জরিমানা করা হয়। অন্যদিকে, ত্রুটিপূর্ণ ইটিপি পরিচালনার মাধ্যমে পরিবেশের মারাত্মক ক্ষতিসাধন করছিল নগরের সাগরিকা রোডের বিসিক শিল্প এলাকার মেসার্স আর্ক সী ফুড। পরে পরিবেশ অধিদফতর টিম পরিদর্শনে ঘটনার সত্যতা পায়।  

পরিবেশ অধিদফতরের পরিচালক (মেট্রো) হিল্লোল বিশ্বাস বাংলানিউজকে বলেন, পরিবেশ দূষণের অভিযোগে হাইওয়ে সুইটসকে ৫ লাখ ৩৬ হাজার ৪০০ টাকা এবং ত্রুটিপূর্ণ ইটিপি ব্যবহারের দায়ে মেসার্স আর্ক সী ফুড নামে আরেকটি প্রতিষ্ঠানকে ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি তাদের এ বিষয়ে সতর্ক করা হয়।

ভবিষ্যতে এমন ঘটনা ঘটলে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।