ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

এয়ার ইন্ডিয়ার গতি আনতে ৫০০ প্লেন কিনছে টাটা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
এয়ার ইন্ডিয়ার গতি আনতে ৫০০ প্লেন কিনছে টাটা

কলকাতা: এয়ার ইন্ডিয়ার মালিকানা টাটা গ্রুপের হাতে ফিরে আসায় ক্রমেই ঘুরে দাঁড়াচ্ছে সংস্থাটি। বেশ কিছুদিন হলো টাটা গ্রুপ এই সংস্থার দায়িত্ব নিয়েছে।

আর তারপরই চমক! তারা প্রতিষ্ঠানের গতি বাড়ানোর জন্য ৫০০ প্লেন কিনতে চলছে এয়ারবাস এবং বোয়িংয়ের কাছ থেকে।

বাণিজ্যিক মহল সূত্রে জানা গেছে, এই বিপুল সংখ্যক প্লেন কেনার ব্যাপারে দ্রুতই ওই দুই সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হবে এয়ার ইন্ডিয়া। যদিও এয়ারবাস বা বোয়িং এবং টাটা গ্রুপও কোনো পক্ষ সেই চুক্তির বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি।

কিছুদিন আগে পর্যন্ত ভারত সরকারের নিয়ন্ত্রণে থাকা এয়ার ইন্ডিয়ার ভবিষ্যৎ ছিল অনিশ্চিত। চলতি বছরের জানুয়ারিতে মালিকানা পায় টাটা গ্রুপ। এর পর জুন মাসে দোহায় এক সম্মেলনে এয়ারবাসের সিইও ক্রিস্টিয়ান শিয়েরার কথায় জল্পনা ছড়ায়। তিনি ইঙ্গিত দেন যে, বাজার দখলের লক্ষ্যে নতুন প্লেন কিনতে আগ্রহী টাটা। কয়েক বিলিয়ন ডলারের অর্ডার দেবে টাটা গ্রুপ। আর এই অর্ডার দেওয়া হবে এয়ারবাস এবং বোয়িং-এর মতো বিশ্বের সেরা প্লেন প্রস্তুতকারী সংস্থাগুলোকে।

তবে স্পষ্ট আভাস না পাওয়া গেলেও যে বিপুলসংখ্যক প্লেনের অর্ডার দেওয়া হচ্ছে, তারমধ্যে ৪০০টি ছোট আকারের জেট প্লেন।  আর বাকি ১০০টি বড় প্লেন।  যার মধ্যে রয়েছে এয়ারবাস-এ৩৫০এস, এয়ারবাস-৩২০, বোয়িং ৭৮৭এস এবং ৭৭৭এস।  প্রথম ধাপে ৩০০টির বেশি নতুন প্লেনের জন্য টাটা ব্যয় করতে চলেছে ৫ হাজার কোটি ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪ দশমিক ১০ লাখ কোটি রুপি।

তবে বিশ্বে আন্তর্জাতিক অন্যান্য সংস্থার সঙ্গে তাদের প্রতিযোগিতাও রয়েছে। জানা যাচ্ছে, সেই কারণে এখনই মুখ খুলতে নারাজ এয়ার ইন্ডিয়ার মালিকাধীন সংস্থা টাটা।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
ভিএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।