ঢাকা, শুক্রবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পাণ্ডব গোয়েন্দার স্রষ্টা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
পাণ্ডব গোয়েন্দার স্রষ্টা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় আর নেই ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। ফাইল ফটো

কলকাতা: পাণ্ডব গোয়েন্দার স্রষ্টা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

তিনি শুক্রবার (৩ মার্চ) স্থানীয় সকাল ১১টা ১০ নাগাদ পশ্চিমবঙ্গের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  

ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় হাওড়ার হাসপাতালে ভর্তি ছিলেন। সেখানেই মৃত্যু হয় বর্ষীয়ান এই লেখকের।

হাওড়া জেলার বাসিন্দা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় অসুস্থ ছিলেন দীর্ঘদিন ধরে। তিনবার স্ট্রোক হয়েছিল তার। চলতি বছরের জানুয়ারি মাস থেকে গুরুতর অসুস্থ ছিলেন তিনি। ফের মার্চের শুরুতে শারীরিক অবনতি ঘটায় তাকে ভর্তি করা হয় হাওড়ার হাসপাতালে। তারপর থেকে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু শেষরক্ষা হল না। এদিন সকালে না ফেরার দেশ পাড়ি দেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়।

৮০ দশকে পাণ্ডব গোয়েন্দা মানেই যেন আবেগ। এক বা দুই নয়, পাঁচ -পাঁচটা ক্ষুদে গোয়েন্দার রহস্য উন্মোচন। ১৯৮১ সালে তাঁর সৃষ্ট গোয়েন্দা চরিত্র পাণ্ডব গোয়েন্দাই তাঁকে পাঠকমহলে জনপ্রিয় করে তুলেছিল। পরে এই কাহিনি অবলম্বনে তৈরি হয়েছে একাধিক কমিক স্ট্রিপ, টেলিভিশন ধারাবাহিকও। ‘পাণ্ডব গোয়েন্দা’ ছাড়াও প্রাইভেট ডিটেকটিভ অম্বর চ্যাটার্জী, কিশোর গোয়েন্দা তাতারের অভিযানের মতো শিশুদের উপযোগী একাধিক গোয়েন্দা কাহিনির স্রষ্টা ছিলেন ষষ্ঠীপদ।

তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে ‘চতুর্থ তদন্ত’, ‘সোনার গণপতি হীরের চোখ’, ‘কাকাহিগড় অভিযান’, ‘সেরা রহস্য পঁচিশ’, 'কিংবদন্তীর বিক্রমাদিত্য’, ‘পুণ্যতীর্থে ভ্রমণ’, ‘কেদারনাথ’, ‘হিমালয়ের নয় দেবী’ ইত্যাদি উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ২৬০৩ ঘণ্টা, মার্চ ০৩, ২০২৩
ভিএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।