ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারত-বাংলাদেশ সীমান্তে মিলল ২১ বাংলাদেশি পাসপোর্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
ভারত-বাংলাদেশ সীমান্তে মিলল ২১ বাংলাদেশি পাসপোর্ট

কলকাতা: এতদিন ভারত-বাংলাদেশ সীমান্তে পাচারের তালিকায় ছিল নেশার কাফ সিরাপ, বহুমূল্য সাপের বিষ থেকে শুরু করে স্বর্ণের বার। এবার পাচার সামগ্রীর তালিকায় উদ্ধার হলো বাংলাদেশি নাগরিকের পাসপোর্ট।

 

শনিবার (১৮ মার্চ) পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের, ভারতীয় গ্রাম চাকন্দ্রুর কাছে ২১টি বাংলাদেশের পাসপোর্ট উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। একইসঙ্গে উদ্ধার হয়েছে ২৬ বোতল নেশার কাফ সিরাপ ফেনসিডিল।

বিএসএফের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার ভোরে এক দল পাচারকারী ভারত থেকে বাংলাদেশে কিছু সামগ্রী পাচারের চেষ্টা করছিল। সেই দৃশ্য নজরে পড়ে ওই জেলার সীমান্তে কর্তব্যরত, সোনাপাড়া বিওপিতে (বর্ডার আউটপোস্ট) ১৩৭ ব্যাটালিয়নের বিএসএফ সদস্যদের। সীমান্তরক্ষীদের তাড়ায় পাচারকারীরা পালিয়ে যায়। এরপরই এলাকায় তল্লাশি চালিয়ে ২১টি বাংলাদেশের পাসপোর্ট ও ২৬ বোতল নেশার কাফ সিরাপ উদ্ধার করে বিএসএফ।
যদিও এ ঘটনায় কাউকে গ্রেফতার করা যায়নি। বিএসএফের তরফে শনিবারই সেসব বালুরঘাট থানায় হস্তান্তর করা হয়েছে। তবে পাসপোর্ট পাচারের ঘটনা সামনে আসতে মাথায় হাত পড়েছে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে পশ্চিমবঙ্গের পুলিশের। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, এসব পাসপোর্ট বাংলাদেশি শ্রমিকরা ভিসার জন্য বাংলাদেশ থেকে দিল্লিতে (রোমানিয়ার হাইকমিশন অফিস) পাঠিয়েছিল।

বিএসএফের তরফে জানা যায়, চলতি বছরে মার্চ মাসে ঢাকায় অস্থায়ীভাবে খোলা হাইকমিশন অফিসে এই ভিসাগুলো প্রত্যাখ্যান করা হয়েছিল। পরে পাসপোর্টগুলো বাংলাদেশের শ্রম নিয়োগকারী সংস্থার কাছে ফেরত পাঠানো হয়। এরপরই শর্টকার্ট পদ্ধতি গ্রহণ করে কুরিয়ার সার্ভিসে ভারতে পাঠানো হয়েছিল ২১ জন বাংলাদেশি নাগরিকের পাসপোর্ট। এখন এসব পাসপোর্ট দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানায়।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad