ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা

কলকাতা: আগামী বছর লোকসভা ভোটের আগে ভারতে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের তফসিল ঘোষণা করছে দেশটির জাতীয় নির্বাচন কমিশন।  

সোমবার (৯ অক্টোবর) নয়া দিল্লির নির্বাচন সদনে সাংবাঠিক বৈঠক করে ভোটের দিনক্ষণ ঘোষণা করছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।



এই পাঁচ রাজ্য হলো, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজ়োরাম।

মধ্যপ্রদেশে একধাপে ভোট হতে চলেছে ১৭ নভেম্বর। রাজস্থানের সব ক’টি বিধানসভায় একধাপে ভোট হবে ২৩ নভেম্বর। তেলঙ্গানায় ভোট হবে ৩০ নভেম্বর। মিজ়োরামেও এক ধাপে ভোটগ্রহণ হবে ৭ নভেম্বর। সব রাজ্যের ভোটের ফলাফল ঘোষণা হবে ৩ ডিসেম্বর।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, পাঁচ রাজ্যের মোট ৬৭৯টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। এই পাঁচ রাজ্য এবার নতুন ভোটারের সংখ্যা ৬০ লাখ। সব মিলিয়ে মোট ভোটারের সংখ্যা ১৬ দশমিক ১ কোটি। মিজ়োরামে থাকছে এক হাজার ২৭৬টি ভোটকেন্দ্র। ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তেলঙ্গানা ভোটকেন্দ্রের সংখ্যা যথাক্রমে ২৪ হাজার ১০৯, চৌষট্টি  হাজার ৫২৩, একান্ন হাজার ৭৫৬ এবং ৩৫,৩৫৬।

বর্তমানে ছত্তীসগঢ় এবং রাজস্থানে জাতীয় কংগ্রেস ক্ষমতায় রয়েছে। ওই দুই রাজ্যে বিজেপির সঙ্গে তাদের সরাসরি লড়াই। ২০১৮সালের বিধানসভা ভোটে জিতে মধ্যপ্রদেশে কংগ্রেস ক্ষমতা দখল করলেও দেড় বছরের মাথাতেই জ্যোতিরাদিত্য শিন্ডের সাহায্যে দু’ডজন বিধায়ক ভাঙিয়ে মুখ্যমন্ত্রী কমল নাথের সরকারের পতন ঘটিয়েছিল বিজেপি। তেলঙ্গানায় ক্ষমতায় রয়েছে মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)।

সেখানে এবার ক্ষমতাসীন দলের সঙ্গে কংগ্রেস এবং বিজেপির ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা। অন্যদিকে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মিজ়োরামে মূল লড়াই ক্ষমতাসীন মিজ়ো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) সঙ্গে কংগ্রেসের।

রাজ্যগুলোর মধ্যে মিজ়োরাম বিধানসভার মেয়াদ শেষ হবে ১৭ ডিসেম্বর। বাকি রাজ্যগুলিতে বিধানসভার মেয়াদ শেষ হবে জানুয়ারিতে।

ভারতের নির্বাচন কমিশনের এই ঘোষণার মধ্য দিয়েই ‘এক দেশ এক ভোট’ নিয়ে সাম্প্রতিক জল্পনার আপাতত নিরসন হলো বলে মনে করা হচ্ছে। কারণ, অনেকে রটিয়ে দিয়েছিলেন যে লোকসভা ভোটের সঙ্গেই এই পাঁচ রাজ্যের বিধানসভা ভোট হবে।

কিন্তু তা সম্ভব ছিল না। কারণ, ডিসেম্বর-জানুয়ারি মাসের মধ্যে এই রাজ্যগুলির বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। তার মধ্যেই বিধানসভা ভোট প্রক্রিয়া শেষ করে নতুন সরকার গঠন করতে হবে।

বাংলাদেশ সময়: ২২৪৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৩
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।