ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতা ঘুরে গেলেন মাসুদ বিন মোমেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
কলকাতা ঘুরে গেলেন মাসুদ বিন মোমেন

কলকাতা: বাংলাদেশের নির্বাচনের আগে ভারত সফরে এসেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে কলকাতা বিমানবন্দরে অবতরণ করে তাকে বহনকারী প্লেন।

পরে কিছুক্ষণ কলকাতায় সময় কাটিয়ে স্থানীয় সময় রাত রাত ৮টায় দিল্লির উদ্দেশ্যে রওনা করেন।

আগামীকাল শুক্রবার (২৪ নভেম্বর) ভারত ও বাংলাদেশ দুই দেশের পররাষ্ট্র সবিচ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন মাসুদ বিন মোমেন। ভারতের বর্তমান পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার আমন্ত্রণে এ সফর করছেন তিনি।

সফরে দুই দেশের মধ্যে রুটিনমাফিক ফরেন অফিস কনসালটেশন (এফওসি) দ্বিপাক্ষিক বৈঠক করবেন বাংলাদেশের এ সচিব। দিল্লিতে অবস্থিত ৯০ দেশের দূতাবাস প্রধানদের সঙ্গেও বৈঠক করবেন মোমেন। দূতাবাসের বৈঠকে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি, আসন্ন বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া দিল্লিতে তার আর কিছু কর্মসূচি রয়েছে।

মোমেন কলকাতায় ব্যক্তিগত কিছু কাজ শেষ করে কিছুক্ষণ সময় কাটান কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে। সেখানে মিশনের ‘মুজিব চিরঞ্জীব’ মঞ্চে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বাংলাদেশ ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াসসহ মিশনের সব কর্মকর্তা উপস্থিত ছিলেন। সবার সঙ্গে মোমেন সাক্ষাৎ করেন ও নানা বিষয়ে খোঁজ নেন।

চলতি বছর ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হয় বাংলাদেশ-ভারতের মধ্যকার পররাষ্ট্র সচিবের বৈঠক। মূলত, এ ধরনের বৈঠক বছরে একবার হয়ে থাকে। এবারই ব্যতিক্রমভাবে দ্বিতীয়বার এই বৈঠক হতে যাচ্ছে। মোমেন জানিয়েছেন, কোথাও বলা নেই এ ধরনের বৈঠক একাধিকবার হবে না। দুই দেশের অগ্রগতি পর্যালোচনার জন্যই এবারের বৈঠক। বছরের প্রথম একবার হয়েছে, এখন বছরের শেষে হচ্ছে। এরমধ্যে আমাদের মধ্যে বহু বিষয় নানাভাবে অগ্রগতি হয়েছে।

জানা গেছে, দুই দেশের মধ্যকার বৈঠকে আলোচনায় রাজনৈতিক, প্রতিরক্ষা, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, যোগাযোগ জ্বালানি ও অভিন্ন নদীসহ একাধিক বিষয় প্রাধান্য পাবে। বৈঠকে ভারতকে রোহিঙ্গা সংক্রান্ত বিষয়ে আপডেট দেবেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

আজকের বৈঠকে তার নেতৃত্বে প্রতিনিধিদের একটি দল অংশ নেবে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ছাড়াও এতে অংশ নেবেন স্বরাষ্ট্র, বাণিজ্য ও নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ২৩ নভেম্বর ২০২৩
ভিএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।