ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বৃষ্টি কমলেই শীত নামবে বঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
বৃষ্টি কমলেই শীত নামবে বঙ্গে বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

কলকাতা: রাতভর বৃষ্টির পর বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালেও কলকাতার আকাশের মুখভার। চলছে হালকা থেকে মাঝারি বৃষ্টিও।

সাথে দমকা হাওয়া। এর জেরে এক ধাক্কায় তিন ডিগ্রি তাপমাত্রা কমছে কলকাতায়।

এই পরিস্থিতিতে কলকাতা আবহাওয়া দপ্তর জানিয়েছে, এখনই দুর্যোগ কাটছে না। শুক্রবার (৮ ডিসেম্বর) অব্দি কলকাতা ছাড়াও রাজ্যের প্রায় সবকটি জেলাতেই বৃষ্টি চলবে। এদিন কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৫৬ থেকে সর্বনিম্ন ৯০ শতাংশ।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) দুপুরে অন্ধ্র উপকূলে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলে তাণ্ডব চালিয়েছে মিগজাউম। এতে ১১ জন মৃত্যুর খবর সামনে আসে। সেই ঝড়ের প্রভাব পড়েছে কয়েকশ কিলোমিটার দূরের পশ্চিমবঙ্গতেও। ঘূর্ণিঝড় ‘মিগজাউমর’ প্রভাবে শহরের তাপমাত্রা বেড়ে গিয়েছিল। এরপরই বুধবার (৬ ডিসেম্বর) সন্ধ্যা থেকে বৃষ্টি শুরু হয় রাজ্যে। ধারণা করা হচ্ছে, শক্তি হারালেও এখনও নিম্নচাপ হিসেবে মধ্যভারতে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। মূলত তার জেরেই দুর্যোগ চলছে কলকাতাসহ দক্ষিণের জেলাগুলোয়।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, অকাল বৃষ্টি বিদায় নিলেই বঙ্গে জাঁকিয়ে পড়বে শীত। আবহাওয়াবিদদের মতে, শনিবার (৯ ডিসেম্বর) থেকে কলকাতার তাপমাত্রা অনেকটাই নেমে যেতে পারে। ১২ ডিসেম্বর থেকে তাপমাত্র আরও ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস নামতে পারে।

তবে বৃহস্পতি এবং শুক্রবার রাজ্যের জেলাগুলোতে বৃষ্টির ভোগান্তি থাকবে। রাতের দিকে বজ্রপাতসহ বৃষ্টির সম্ভাবনা আছে। এর জেরে কলকাতাসহ দুইদিন ভিজবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা নদিয়া।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।