ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

হৃদরোগের চিকিৎসায় আস্থার নাম ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. সুমন্ত মুখোপাধ্যায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
হৃদরোগের চিকিৎসায় আস্থার নাম ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. সুমন্ত মুখোপাধ্যায় ...

কলকাতা: হৃদরোগের চিকিৎসায় এক আধুনিক চিকিৎসা পদ্ধতি হলো-‘মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি’। এই ধরনের চিকিৎসায় বুকে কয়েকটি খুব ছোট ছিদ্র করে (এক বা দুই ইঞ্চি) পাঁজরের মধ্য দিয়ে পুরো হার্টের অপারেশন করা সম্ভব।

 

ওপেন হার্ট সার্জারি’র মতো ব্রেস্টবোন কেটে নয়, এই অপারেশনটি একেবারের ন্যূনতম। এই সার্জারিতে রোগীকে অপেক্ষাকৃত কম সময় হাসপাতালে থাকতে হয়, বাইরে থেকে রক্তের প্রয়োজনও কম হয়। সর্বোপরি রোগী খুব দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে পারেন।

কলকাতার অ্যাপোলো হাসপাতাল একটি মাল্টিস্পেশালিটি হাসপাতাল। হাসপাতালটি হেপা ফিল্টার এবং এয়ারফ্লো সিস্টেমে সজ্জিত, যা ব্যাকটেরিয়া এবং ভাইরাস প্রতিরোধ করে। এটাই ১০০ ভাগ নিরাপদ ব্যবস্থা। এই হাসপাতালের হৃদরোগ বিভাগে যুক্ত আছেন ১০ বছরেরও অধিক সময়ের অভিজ্ঞতায় সমৃদ্ধ খ্যাতিমান ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ডা. সুমন্ত মুখোপাধ্যায়।  

মেডিক্যাল স্কুল শেষ করার পর তিনি ইন্টারনাল মেডিসিনে এমডি, লন্ডন থেকে এমআরসিপি ডিগ্রি অর্জন করেন এবং পরে কার্ডিওলজিতে ডিএম ডিগ্রি নেন। এর আগে তিনি লন্ডনের সেন্ট বার্থলোমিউ’স হাসপাতালে পরামর্শক হিসেবে কাজ করেছেন এবং ১ হাজারের বেশি ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব রিপ্লেসমেন্ট (টিএভিআই) ও ট্রান্সক্যাথেটার এওর্টিক ভাল্ব ইমপ্লান্টেশন কাজে দক্ষতা দেখিয়েছেন। এছাড়া কৃত্রিম ভালভ দিয়ে হৃদযন্ত্রের একটি ফুটো বা শক্ত মাইট্রাল ভালভ প্রতিস্থাপন করার জন্য সঞ্চালিত অস্ত্রোপচার প্রক্রিয়া (মাইট্রাল ভালভ প্রতিস্থাপন সার্জারি) সম্পন্ন করেছেন তিন শতাধিক। ট্রিকাসপিড এজ টু এজ মেরামত পদ্ধতি (মিট্রাক্লিপ/ট্রিক্লিপ) এবং অসংখ্য পারকিউটেনিয়াস মাইট্রাল, ট্রিকাসপিড এবং পালমোনারি ভালভ ইমপ্লান্টেশনে ৪ বছরেরও বেশি সময় ধরে দক্ষতা দেখিয়ে আসছেন। তিনি জন্মগত হৃদরোগের চিকিৎসা যেমন: অ্যাট্রিয়াল সেপ্টাল ডিফেক্ট (এএসডি), পিডিএ লিগেশন সার্জারি, পেটেন্ট ফোরামেন ওভেল (পিএফও) নির্ণয়ে বিশেষজ্ঞ চিকিৎসক।

ডা. সুমন্ত মুখোপাধ্যায় ভারত ছাড়াও রয়্যাল ব্রম্পটন এন্ড হেয়ারফিল্ড হসপিটাল, লিভারপুল, হ্যামারস্মিথ, বেলফাস্ট, ডাবলিন এবং নটিংহাম সহ মর্যাদাপূর্ণ বিদেশি হাসপাতালগুলোতে প্রশিক্ষক হিসেবে আমন্ত্রিত হন। তাঁর বেশকিছু আন্তর্জাতিক প্রকাশনা রয়েছে। এছাড়াও তিনি অনেক নতুন ট্রায়াল এবং উদ্ভাবনী ডিভাইসের জন্য একজন আন্তর্জাতিক তদন্তকারী।

অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা রানা দাশ গুপ্ত জানান, প্রতি মাসে ৩৫-৪০টি মিনিম্যালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি (এমআইসিএস) করছে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল। এ পর্যন্ত প্রায় ৫ হাজারেরও বেশি এমআইসিএস সফলভাবে করেছে প্রতিষ্ঠানটি। এখন চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে এমআইসিএস ব্যবহার করে উন্নত চিকিৎসা করা হয়।  

এমআইসিএস মাধ্যমে যেসব অস্ত্রপচার করা হয় সেগুলো হলো: মিনিম্যালি ইনভেসিভ বাইপাস সার্জারি, এন্ডোস্কোপিক ভেইন এবং রেডিয়াল আর্টারি হার্ভেস্টিং, এমআইসিএস মহাধমনী ভালভ, মিনিম্যালি ইনভেসিভ মাইট্রাল ভালভ সার্জারি, কি-হোল এএসডি ক্লোজার এবং করোনারি বাইপাস।

অ্যাপোলো হাসপাতালের চিফ অপারেটিং অফিসার অভিজিৎ মজুমদার বাংলানিউজকে জানান, গোল্ডম্যান স্যাকসের প্রতিবেদনে এ তথ্য অনুযায়ী, সেবা চিকিৎসার মানে অ্যাপোলো হাসপাতাল বিশ্বের অন্যতম হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ সাফল্য শুধু হাসপাতালের নয়, রোগীদেরও। গ্রাহকদের সেবা প্রদানে আমরা সব সময় সচেষ্ট ও আন্তরিক।  

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।