ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

একই দিনে ১৩ কোটি রুপি মূল্যের সোনা-রূপা জব্দ করেছে বিএসএফ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
একই দিনে ১৩ কোটি রুপি মূল্যের সোনা-রূপা জব্দ করেছে বিএসএফ 

কলকাতা: ভারত বাংলাদেশ সীমান্ত থেকে একইদিনে ১৩ কোটি রুপি মূল্যের স্বর্ণ ও রূপা জব্দ করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এর মধ্যে নদীয়া সীমান্ত থেকে সাড়ে চার কোটি রুপির স্বর্ণ ও উত্তর ২৪ পরগনা জেলা থেকে সাড়ে আট কোটি রুপি রুপা জব্দ করেছে বিএসএফ।

মঙ্গলবার (২০ আগস্ট) বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টের মুখপাত্র একে আর্য (ডিআইজি) জানিয়েছেন, স্বর্ণ জব্দ করেছে নদীয়া জেলার বিজয়পুর বর্ডার ফাঁড়ি ৩২ নম্বর ব্যাটালিয়নের সদস্যরা। এসব স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতে পাচার হচ্ছিল।  

সোমবার (১৯ আগস্ট) একজন সন্দেহভাজন ব্যক্তিকে বাঁশঝাড়ের মধ্য দিয়ে সাইকেলে করে আসতে দেখেন বাহিনীর এক সদস্য। সন্দেহ হলে ওই ব্যক্তিকে আটক করে। তল্লাশি চলাকালীন কোমর থেকে কাপড়ের বেল্ট খুলে নিতেই ব্যক্তিটি আচমকা ধারালো অস্ত্র দিয়ে আক্রমণ করেন। আচমকা আক্রমণ হতেই হাত ফসকে যায় সন্দেহভাজন ব্যক্তিটি। তাকে উদ্দেশ্য করে গুলি চালালেও সুযোগ বুঝে সে বাঁশঝোপ দিয়ে পালিয়ে যায়। পরে বিএসএফ ওই স্থান থেকে তাদের আহত সদস্যকে জব্দ করে এবং সেই কাপড়ের টুকরো থেকে ২২টি সোনার বিস্কুট, একটি ইট এবং একটি ছোট স্বর্ণের টুকরো জব্দ করে। জব্দকৃত স্বর্ণ পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ডিআরআই কলকাতার কাছে হস্তান্তর করা হয়েছে।

অপরদিকে, ওই একই দিনে প্রায় সাড়ে আট কোটি রুপির রুপা জব্দ করেছে বিএসএফ। এতে দুই নারী পাচারকারীকে আটক করা হয়েছে। বিএসএফ জানিয়েছে, উত্তর ২৪ পরগনা জেলার আউট পোস্ট পানিতরের বাহিনীর সদস্যরা সম্ভাব্য পাচারের বিষয় একটি বিশেষ তথ্য পায়। তারা লক্ষ্য করে ভারত থেকে বাংলাদেশের দিকে যাচ্ছে দুই নারী।

জানা যায়, আটক দুই নারী পাচারকারী উত্তর ২৪ পরগনা দক্ষিণপাড়ার বাসিন্দা। এসব রূপা তারা বাংলাদেশের পাচারকারীর কাছে হস্তান্তর করতে যাচ্ছিল। এই কাজের জন্য তারা প্রত্যেককে ৬০০ রুপি করে পেতেন। আটক দুই নারী এবং জব্দকৃত রূপা পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য নদীয়ার ঘোজাডাঙ্গা শুল্ক দফতরে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।