ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিহ্যাব মেলার পর্দা নামলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
রিহ্যাব মেলার পর্দা নামলো মেলা নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবাদ সম্মেলন । ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রিহ্যাব মেলার পাঁচ দিনে ৩৫১ কোটি ১৬ লাখ টাকার ফ্ল্যাট, প্লট ও বাণিজ্যিক স্পেস বিক্রি-বুকিং হয়েছে।

রোববার (২৫ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবাদ সম্মেলনে রিহ্যাবের মেলা কমিটি চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা এ তথ্য জানান।

বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রিহ্যাবের ভাইস চেয়ারম্যান কামাল মাহমুদ।

প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা জানান, ৩৪১ কোটি টাকার বুকিংয়ের মধ্যে ফ্ল্যাট বিক্রি ও বুকিং হয়েছে ১৬৮ কোটি টাকার। ৮০ কোটি টাকার প্লট, ৫৩ কোটি ৭৩ লাখ টাকার বাণিজ্যিক স্পেস বুকিং ও বিক্রি হয়েছে।

এ ছাড়া ব্যাংক কমিটমেন্ট এসেছে প্রায় এক হাজার কোটি টাকার। মেলায় দর্শনার্থী ছিলেন ১৬ হাজার ১৩২ জন।

সংবাদ সম্মেলনে প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা জানান, মেলার আসল উদ্দেশ্য ব্র্যান্ডিং করা। সেই উদ্দেশ্য সাধন হয়েছে। এখানে যে ক্রেতা-দর্শনার্থীরা এসেছেন, তারা সবাই ফ্ল্যাট বা প্লট কিনবেন। কেউ হয়তো এখনই কিনবেন, কেউ হয়তো সামনের বছরগুলোতে কিনবেন।  

আবাসন মেলায় মেট্রোরেলের প্রভাব পড়েছে বলে জানান কামাল মাহমুদ। তিনি বলেন, ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন হবে। মানুষ সহজেই যাতে কারওয়ান বাজার-মতিঝিল যাওয়ার জন্য মণিপুরের ফ্ল্যাট ও প্লট বুকিং দিয়েছে।

তিনি জানান, গত বছর বুকিং ৩৯১ কোটি টাকার বুকিং হয়েছিল। এ বছর  ৪০ কোটি টাকা কম বুকিং হয়েছে। মেলার মধ্যে তিন দিন বন্ধ থাকা, বাড়ি বানানোর উপকরণের দাম বেড়ে যাওয়া এবং অর্থনৈতিক অস্থিরতার কারণে এবার বুকিং কমেছে।

কামাল মাহমুদ বলেন, যে উদ্দেশ্য নিয়ে মেলায় প্রতিষ্ঠানের ব্রান্ডিং করা- তা অর্জিত হয়েছে। এর ইমপ্যাক্ট বছরজুড়ে উদ্যোক্তারা পাবেন। ক্রেতারা দেখে গেলেন, পরে সুবিধামতো সময়ে বুকিং দেবেন।

এ বছর মেলাতে বিদেশ থেকেও প্রবাসীরা অনলাইনে বিভিন্ন পণ্যের খোঁজ খবর নিয়েছেন। সেই হিসেবে ধীরে ধীরে বুকিং পাওয়া যাবে বলে আশা করছেন রিহ্যাব নেতারা।

২১ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে মেলা শুরু হয়। এবারের মেলায় মোট ১৮১টি স্টল অংশ নেয়। প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করেন। প্রতিদিন র‌্যাফেল ড্র-তে এলইডি টিভি, ওয়াশিং মেশিন ও ফ্রিজ পুরস্কার দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- রিহ্যাবের পরিচালক  মো. সুলতান মাহমুদ, এস এম এমদাদ হোসেন, এ এফ এম  কামাল উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
জেডএ/এএটি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।