ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কৃষি বাণিজ্যমেলা আয়োজন করবে ডিএনসিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
কৃষি বাণিজ্যমেলা আয়োজন করবে ডিএনসিসি

ঢাকা: কৃষি খাতের সঙ্গে জড়িত সকল ভ্যালু চেইন পার্টনারদের অংশগ্রহণে নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা প্রক্রিয়া ত্বরান্বিত করতে কৃষি বাণিজ্যমেলার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

রাজধানীর আমিনবাজারে নবনির্মিত ‘ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার’ প্রাঙ্গণে আগামী ৩-৫ ফেব্রুয়ারি তিন দিনব্যাপী ‘কৃষি বাণিজ্যমেলা-২০২৩’ আয়োজিত হবে।

ডিএনসিসির তত্ত্বাবধানে বাংলাদেশের কৃষি ভ্যালু চেইনের সকল অংশীদারদের অংশগ্রহণে প্রথমবারের মতো অনুষ্ঠেয় এই কৃষি বাণিজ্যমেলার আয়োজনটি বাস্তবায়ন করবে অ্যাগ্রি-টেক স্টার্টআপ দেশিফার্মার লিমিটেড।

সম্প্রতি গুলশান-২-এ ডিএনসিসির প্রধান কার্যালয় নগর ভবনে মেয়র আতিকুল ইসলাম এবং দেশিফার্মার লিমিটেডের চেয়ারম্যান সুমাইয়াহ মৌসিনিন এক বৈঠকে তিন দিনব্যাপী কৃষি বাণিজ্যমেলা আয়োজনের সিদ্বান্ত নেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মেলায় অংশগ্রহণকারী ও দর্শনার্থীরা কৃষি পণ্যের বাজার দরে স্থিতিশীলতা, নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যসম্মত উপায়ে কৃষিপণ্য প্রক্রিয়া ও নিরাপদে সংরক্ষণের প্রক্রিয়া ও সকল সুযোগ সুবিধা সম্পর্কে সম্মক ধারণা পাবেন। কৃষি খাতের সংশ্লিষ্ট সকল অংশীজনদের এক ছাদের তলায় নিয়ে আসতেই এই মেলার আয়োজন।

কৃষি বাণিজ্যমেলার আয়োজন সম্পর্কে ডিএনসিসি মেয়র বলেন, ‘ভোক্তাদের নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করার প্রয়োজনীয় অবকাঠামো ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা নিশ্চিত করতে সময়োপযোগী বিভিন্ন উদ্যোগ নিয়ে চলেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এরই ধারাবাহিকতায় নিরাপদ খাদ্য বাজারজাতকরণ ব্যবস্থাপনা ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার মাধ্যমে চাহিদা ও যোগানের সমন্বয় এবং দামের স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকার আমিনবাজারে ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ডিএনসিসির পাইকারি কাঁচাবাজারের কার্যক্রম এই মেলার মাধ্যমে জনগণের কাছে তুলে ধরা সম্ভব হবে।

দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক প্রতিনিধি, কৃষি উদ্যোক্তা, ডেইরি, পোল্ট্রি এবং মৎস্য খামারি, কৃষি বাণিজ্যের সাথে সংশ্লিষ্ট পাইকার, আড়তদার, সার-বীজ-কীটনাশক ও কৃষিযন্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান, প্যাকেজিং, লজিস্টিকস কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, কৃষি বাজার ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সংস্থা, স্টার্টআপ, ফিনটেক, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস খাতের প্রতিনিধিরা এই মেলায় অংশ নেবেন নিজ নিজ প্রতিষ্ঠান ও উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন।

এছাড়াও মেলায় কৃষি ভ্যালুচেইন ও বাজার ব্যবস্থাপনা, নিরাপদ খাবার, খাদ্য নিরাপত্তা, অর্থায়ন ও ঝুঁকি ব্যবস্থাপনা ও স্টার্টআপ সমূহের সম্ভাবনা নিয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।