ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকা স্যানিটেশন প্রজেক্টের পরামর্শক নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
ঢাকা স্যানিটেশন প্রজেক্টের পরামর্শক নিয়োগ

ঢাকা: ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট প্রজেক্টের প্যাকেজ এসডি-২ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পেয়েছে বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান এবং অস্ট্রেলিয়ার একটি প্রতিষ্ঠান। একই সঙ্গে ‘আরবান ডেভলপমেন্ট অ্যান্ড সিটি গভর্ন্যান্স প্রজেক্ট’-এর পরামর্শক কাজ যৌথভাবে পাঁচ প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে।

বুধবার (২৯ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় খাদ্য মন্ত্রণালয়ের দুটি এবং স্থানীয় সরকার বিভাগের দুটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদন দেওয়া ৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৭৩৯ কোটি ২৮ লাখ ৩৩ হাজার ৩৬ টাকা।

সাঈদ মহবুব খান বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসার ‘ঢাকা স্যানিটেশন ইম্প্রুভমেন্ট প্রজেক্ট’র প্যাকেজ এসডি-২ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে অস্ট্রিলিয়ার এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের এসিই কনসালটেন্ট লিমিটেড ও ডেভলপমেন্ট ডিজাইনিং কনসালটেন্ট লিমিটেডকে নিয়োগ দেওয়ার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি ৭৯ লাখ ১৮ হাজার ৫৪৪ টাকা।

তিনি জানান, স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক ‘আরবান ডেভলপমেন্ট অ্যান্ড সিটি গভার্নেন্স প্রজেক্ট’-এর পরামর্শক কাজ যৌথভাবে পাঁচ প্রতিষ্ঠানকে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য ব্যয় হবে ২৮১ কোটি ৭৩ লাখ ১১ হাজার ৭৪২ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিপ্পন কোই কোম্পানি লিমিটেড, কোই রিসার্স অ্যান্ড কনসাল্টিং কোম্পানি লিমিটেড, নিপ্পন কোই বাংলাদেশ লিমিটেড, রিসার্স প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট কনসালটেন্স এবং বিইটিএস কনসাল্টিং সার্ভিস লিমিটেডের নিয়োগ অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২২
 জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।