ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪৩০, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৩
সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ ডিএসই ও সিএসই

ঢাকা: নতুন বছরের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৩ ও ২১৯৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩১৮ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২৭ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে  ২৯১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬টি কোম্পানির, কমেছে ১৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— ইন্ট্রাকো, প্রগতি লাইফ, সী পার্ল বিচ, বসুন্ধরা পেপার, অরিয়ন ইনফিউশন, জেনেক্স, মুন্নু সিরামিক, ফারইস্ট লাইফ, আমরা নেটওয়ার্ক ও এডিএন টেলিকম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৯৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, আগের দিনের চেয়ে আজ ৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৫৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa