ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ন্যূনতম মজুরি ২০ হাজার টাকার দাবি পোশাক শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
ন্যূনতম মজুরি ২০ হাজার টাকার দাবি পোশাক শ্রমিকদের

ঢাকা: ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও অন্যান্য ভাতাসহ নতুন মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিকরা।

শুক্রবার (৬ জানুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত বিক্ষোভ সমাবেশে তারা এই দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, তৈরি পোশাক কারখানার শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা করে ২০১৮ সালে মজুরি বোর্ড ঘোষণা করা হয়েছিল। এরপর চারটি বছর পেরিয়ে গেলেও তাদের আর মজুরি বাড়ানো হয়নি। অথচ গত চার বছরে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ প্রতিটি সেবার দাম বেড়েছে।

তিনি আরো বলেন, প্রতিনিয়ত নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির কারণে পোশাক খাতের শ্রমিকরা আজ দুর্বিষহ জীবনযাপন করছে। শ্রমিকরা বাঁচলো না মরলো, তা নিয়ে বর্তমান সরকার বা মালিকপক্ষের কোনো মাথাব্যাথা নেই। তাই নিজেদের অধিকার আদায়ে শ্রমিকদেরই আন্দোলন গড়ে তুলতে হবে।

এ সময় শ্রমিকদের অধিকার আদায়ে সকল ট্রেড ইউনিয়নকে এগিয়ে আসার আহ্বান জানান শ্রমিক নেতারা।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাড. মন্টু ঘোষের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি জলি তালুকদার, জিয়াউল কবির খোকন, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, উপদেষ্টা আব্দুল্লাহ আর কাফি রতন ও সদস্য রিফাত হাবিব।  

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৩
এসসি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।