ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদায়ী সপ্তাহে সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইতে

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৩
বিদায়ী সপ্তাহে সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইতে

ঢাকা: নতুন বছরের প্রথম সপ্তাহে (০১-০৫ জানুয়ারি) সূচকের পতন হয়েছে দেশের পুঁজিবাজারে। তবে সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ১৩২ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৪৫১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৭২ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ২০৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৬০ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ২৪৩ টাকা বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২.৮৫ পয়েন্ট বা ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ১৯৩.৯৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৫.৫৫ পয়েন্ট বা ০.৪১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৯০ পয়েন্ট বা ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৩.২৮ পয়েন্টে এবং দুই হাজার ১৯৩.৪০ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬০ হাজার ৯৩৬ কোটি ৮৯ লাখ ৮৬ হাজার ৯৩২ টাকায়। সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬০ হাজার ৬০৮ কোটি ৮১ লাখ ৮৯ হাজার ২৪৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৩২৮ কোটি ৭ লাখ ৯৭ হাজার ৬৮৬ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০৫টির শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮ কোটি ১৩ লাখ টাকার। আগের সপ্তাহের চেয়ে প্রায় ৪৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৭৮ লাখ টাকা।  

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯.১৩ পয়েন্ট বা ০.১৫ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৯৮ পয়েন্টে।  

সপ্তাহজুড়ে সিএসইতে ২৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৩টির দর বেড়েছে, ৯০টির কমেছে এবং ১৫৮টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।