ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খাদ্য নিরাপত্তায় গুরুত্ব পাচ্ছে কৃষি ঋণ বিতরণ: গভর্নর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
খাদ্য নিরাপত্তায় গুরুত্ব পাচ্ছে কৃষি ঋণ বিতরণ: গভর্নর

ঢাকা: খাদ্য নিরাপত্তায় কৃষি ঋণ বিতরণ গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

রোববার (৮ জানুয়ারি) খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমে অংশগ্রহণকারী বাণিজ্যিক ব্যাংক সমূহের সঙ্গে চুক্তি সাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকে এ চুক্তি সাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

গভর্নর বলেন, বর্তমান পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তায় কৃষি উৎপাদনকে সরকার এবং বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ দিচ্ছে। কৃষি খাতে ঋণ সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে পাঁচ হাজার কোটি টাকার স্কিম গঠন করা হয়েছে। ব্যাংকসমূহের চাহিদার নিরিখ অনুযায়ী স্কিমের তহবিলের পরিমাণ আরও বৃদ্ধি করা হবে।

তিনি বলেন, চলমান বৈশ্বিক পরিস্থিতিতে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য কৃষির উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন স্কিমের পাশাপাশি চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য কৃষি ও পল্লী ঋণ নীতিমালার আওতায় ৩০ হাজার ৯১১ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যমাত্রা অর্জনে সকলকে সচেষ্ট হতে হবে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, কৃষি খাতের উন্নয়নের জন্য বাংলাদেশ ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে নিত্যপণ্যের আমদানি নির্ভরতা অনেকটাই কমবে। যা দেশের সামষ্টিক অর্থনীতির ভিতকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি জানান, বিগত বছরগুলোতে বাংলাদেশ ব্যাংক থেকে গঠিত পুনঃঅর্থায়ন স্কিমসমূহ বিভিন্ন ব্যাংকের মাধ্যমে সফলভাবে বাস্তবায়িত হয়েছে। দেশের খাদ্য উৎপাদন  বৃদ্ধি ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য নতুনভাবে গঠিত পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিমটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি আরও জানান, এ স্কিমে গ্রাহক পর্যায়ে ঋণের সুদের হার হবে ৪ শতাংশ।

অনুষ্ঠানে ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান, বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জব্বার এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন বক্তব্য দেন।

অনুষ্ঠানে চুক্তি সাক্ষরকারী স্ব-স্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের পক্ষে কৃষি ঋণ বিভাগের পরিচালক মো. আবুল কালাম আজাদ সাক্ষর করেন।

বাংলাদেশ সময়: ০২৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৩
জেডএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।