ঢাকা, শনিবার, ১৫ আশ্বিন ১৪৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে  লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে  লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১২ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লোনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৭ ও ২১৯৯ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৫০৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৫ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৫৩২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫২টি কোম্পানির, কমেছে ১১১টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বিএসসি, বসুন্ধরা পেপার, জেএমআই হসপিটাল, জেনেক্স, অরিয়ন ফার্মা, অরিয়ন ইনফিউশন, ইন্ট্রাকো, ইস্টার্ন হাউজিং, সী পার্ল বিচ ও মেঘনা লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৫৩ পয়েন্টে। আজ সিএসইতে হাত বদল হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৭টির, কমেছে ৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৩৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa