ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে এসএমই পণ্যমেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
রাজশাহীতে এসএমই পণ্যমেলা শুরু

রাজশাহী: ‘স্থানীয় পণ্য কিনে হই ধন্য’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের আয়োজনে সাত দিনব্যাপী রাজশাহী বিভাগীয় এসএমই পণ্যমেলা-২০২৩ শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে নগর ভবন গ্রিন প্লাজায় ফিতা কেটে ও বেলুন-ফেস্টুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠান শেষে মেলার স্টলগুলো পরিদর্শন করেন রাসিক মেয়র ও অন্যান্য অতিথিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র লিটন বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের কার্যক্রম গতিশীল করেছেন। এসএমই কার্যক্রমের মাধ্যমে ইতোমধ্যে দেশের অর্থনৈতিক প্রবাহে নতুন গতি সঞ্চারিত হয়েছে। আগামীতে এটি আরও সম্প্রসারিত হবে।

তিনি বলেন, নারী উদ্যোক্তাদের কার্যক্রম ব্লক, বাটিক, প্রিন্টিং কাজের মধ্যে সীমাবদ্ধ ছিল। এখন তারা সেখান থেকে বেরিয়ে এসে তাদের পরিধি বিস্তৃত করেছে। চামড়াজাত পণ্য সামগ্রী, শীতবস্ত্র, জ্যাকেটসহ বিভিন্ন পণ্য উৎপাদন করছে। অনেকে এসব পণ্য দেশের বাইরেও রপ্তানি করছে। এসএমইর খাত আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমাদের দেশের ধোলায়খাল, জিঞ্জিরার শিল্পখাত এগিয়ে যাচ্ছে। যশোরের নওপাড়া, চারঘাটের কালুঘাট জুতা তৈরি কারখানা এখন মডেল হতে পারে। নারী উদ্যোক্তাদের অর্থনীতির মূলধারায় ফিরিয়ে আনতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এসএমই ফাউন্ডেশনের মতো ঐক্য ফাউন্ডেশন নারীদের উন্নয়নে কাজ করছে।  

মেয়র লিটন বলেন, বিসিক শিল্পনগরীর-২ তে নারী উদ্যোক্তাদের জন্য আলাদা জায়গা থাকবে। সিটি করপোরেশনের বহুতল ভবনে নারী উদ্যোক্তাদের একটি ফ্লোর বরাদ্দ রাখা হবে।  

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনিসুর রহমান, স্থানীয় সরকার বিভাগের পরিচালক এনামুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক আনিসুল ইসলাম, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তার।

অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের তত্ত্বাবধানে সাতদিনের মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। স্থানীয় উদ্যোক্তাদের অংশগ্রহণে এ মেলায় ৬২টি স্টলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা তাদের উৎপাদিত দেশিয় পণ্য প্রদর্শন করেছে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর অংশগ্রহণে অনুষ্ঠান পরিচালিত হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।