ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্যমেলায় সোনার প্রলেপ দেওয়া কলম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
বাণিজ্যমেলায় সোনার প্রলেপ দেওয়া কলম

ঢাকা: প্রয়োজনে আমরা কলম ব্যবহার করি। সারা বিশ্বে নামিদামি ব্র্যান্ডের কলমের কদরতো রয়েছে।

বিশ্বে কোটি টাকার কলম নিলামে তোলার খবর প্রায়ই সবারই জানা। তবে এবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় পাইলট কাস্টম ৮২৩ ফাউন্টেন পেন (কলম) নামে একটি কলম আগত দর্শনার্থীদের নজর কেড়েছে। যার মূল্য ২৬ হাজার টাকা।

কলমটি তৈরি করেছে জাপানি কলম প্রস্তুতকারক কোম্পানি পাইলট করপোরেশন। দেশে পাইলট কলমের একমাত্র পরিবেশক কিউ অ্যান্ড কিউ ট্রেডিং লিমিটেড।

মেলায় কিউ অ্যান্ড কিউর স্টলে পাইলটের স্বর্ণের প্রলেপ দিয়ে তৈরি কলম দেখতে ভিড় করছেন আগত দর্শনার্থীরা।

রাজধানীর পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) চলছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ)। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ মেলার আয়োজন করেছে। মেলায় দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে। গত ১ জানুয়ারি থেকে বাণিজ্য মেলা শুরু হয়েছে।

পাইলট কলমের একমাত্র পরিবেশক কিউ অ্যান্ড কিউ ট্রেডিংয়ের কর্মকর্তারা জানান, সাধারণত ক্যালিগ্রাফি, কারসিভ ধরনের লেখা, সই করা, সনদপত্র লেখার কাজে ব্যবহার হয় ২৬ হাজার টাকা দামের এ কলমটি। ৩০ গ্রাম ওজনের কলমটির নিবে রয়েছে ১৪ ক্যারেট মানের স্বর্ণের প্রলেপ। এছাড়া কলমটির সঙ্গে থাকছে একটি কালির বাক্স। কলমটিতে ৭০ মিলিলিটার কালি রয়েছে। কাস্টম ৮২৩ মডেলের দুই রঙের ফাউন্টেন কলম মেলায় আনা হয়েছে। এর মধ্যে একটি কালো ও অন্যটি কফি রঙের।

পাইলটের স্টলে স্বর্ণের প্রলেপ দেওয়া কলম ছাড়াও রয়েছে ক্যাপ লেস ফাউন্টেন কলম। এ ধরনের কলমের একেকটির দাম সাড়ে ১০ হাজার টাকা থেকে সাড়ে ১২ হাজার টাকা পর্যন্ত। এ মডেলের কলমের নিবেও ব্যবহার করা হয়েছে ১৮ ক্যারেটের স্বর্ণের প্রলেপ। এ ধরনের কলম রয়েছে ১০ রঙের।

এবারের বাণিজ্যমেলার শুরুর দিকে দর্শনার্থী কম থাকলেও দিন যত গড়াচ্ছে দর্শনার্থীর উপস্থিতি বাড়ছে।

সপ্তাহের ছুটির দিনগুলোতে বেশি বিক্রির আশায় আছেন বিক্রেতারা। এদিকে প্রতিবছরের মতো এবারও মেলায় বিভিন্ন পণ্যে বিশেষ মূল্যছাড় দিচ্ছেন বিক্রেতারা।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।