ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অনলাইনে ট্রেড লাইসেন্স দেবে উত্তর সিটি কর্পোরেশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
অনলাইনে ট্রেড লাইসেন্স দেবে উত্তর সিটি কর্পোরেশন

ঢাকা: ঘরে বসে অনলাইনের মাধ্যমে ট্রেড লাইসেন্স তৈরি ও নবায়ন সুবিধা দেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এজন্য অনলাইনের প্রস্তুতের কাজ চলছে।

শীঘ্রই উদ্বোধন হবে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।  

তিনি বলেন, ঘরে বসে নগরের সব ধরনের ট্যাক্স দেওয়ার ব্যবস্থা করা হয়েছে; ঘরে বসে ট্যাক্স দিন।  

শুক্রবার (১৩ জানুয়ারি) রাজধানীর শেরে বাংলানগরে আইসিটি সড়কে হলিডে-ঐক্য মার্কেট উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

প্রধান অথিতির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, টেকসই বিশ্বমানের অর্থনীতি গড়তে হলে এসএমই খাতের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। এজন্য নগরবাসীর প্রয়োজন মতো সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যকে সামনে রেখে হলিডে মার্কেটের যাত্রা শুরু হলো, যেখানে এসএমই খাতের নারী এবং পুরুষ উদ্যোক্তারা ব্যবসা করতে পারবেন।

তিনি বলেন, শুধু উদ্বোধনই নয়, মার্কেট ভালোভাবে চালাতে হবে।  
পরিচ্ছন্ন পরিবেশে পণ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে হলিডে মার্কেটের যে যাত্রা শুরু হলো সে যাত্রার নেতৃত্ব দিচ্ছেন মেয়র আতিকুল ইসলাম। মার্কেটে প্রশ্নে আতিকুল ইসলাম হেরে গেলে আমরা হেরে যাবো, আপনারা হেরে যাবেন।

মন্ত্রী বলেন, সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কিন্তু স্বাধীনতার পরাজিত শক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে পাকিস্তানের ধারায় নিয়ে যেতে চেয়েছিল। আজ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সমৃদ্ধ, স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দিচ্ছেন। সৃমদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে সরকারের পাশাপাশি প্রতিটি নাগরিককে দায়িত্ব পালন করতে হবে।

মেয়র আতিক বলেন, আজ যে হলিডে মার্কেটের যাত্রা শুরু হলো। এটা সফল হলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪টি ওয়ার্ডে ৫৪টি হলিডে মার্কেট তৈরি হবে। যেখানে পরিবেশ সম্মত আধুনিক কেনাকাটা সুবিধা নিশ্চিত করা হবে।

হলিডে মার্কেটের পরিবেশ ঠিক রেখে পরিচালনা করার জন্য ঢাকা সিটি কর্পোরেশনের পাশাপাশি পুলিশ- প্রশাসন ও স্থানীয় মানুষের সহযোগিতা চাইলেন মেয়র। তিনি বলেন, পরিবেশ ঠিক রাখতে সকলকে সজাগ হতে হবে।  

হলিডে মার্কেটে হকার বসে যাতে পরিবেশ নষ্ট না করে সেজন্য সিটি কর্পোরেশনের পাশাপাশি পুলিশও কাজ করবে বলে জানান অনুষ্ঠানের বিশেষ অথিতি অতিরিক্ত পুলিশ কমিশনার মীর রেজাউল আলম। তিনি বলেন, রাজধানীর বায়তুল মোকারম মসজিদের ফুটপাতের হকারদের সরিয়ে অন্যত্র নেওয়া হয়েছিল। পরে বায়তুল মোকারমের ফুটপাতে হকার বসেছে, আবার নতুন জায়গাটির পরিবেশও নষ্ট করা হয়েছে। রাজধানীর সবচেয়ে পরিবেশ সম্মত শেরে বাংলানগরের এই আইসিটি সড়কে হলিডে মার্কেটের উদ্বোধন হলো। এই মার্কেটের আশে-পাশে হকার বসে যাতে পরিবেশে নষ্ট না করে সেজন্য সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।     

হলিডে-ঐক্য মার্কেটের সড়কের দুইধারে ৫০টি করে ১০০ দোকান রয়েছে। এর মধ্যে ৮০টি বরাদ্দ দেওয়া হয়েছে। এসব দোকানে এসএমইএ খাতের চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হস্তশিল্প,  ফ্যাশন-লাইফস্টাইল পণ্য, হোমডেকর পণ্য, অর্গানিক কৃষিপণ্য, পার্বত্য অঞ্চলের কৃষিপণ্য, খাদ্য পণ্য ও পানীয় পাওয়া যাচ্ছে।

মার্কেট সপ্তাহে শুক্র ও শনিবার দুইদিন চলবে।

ডিএনসিসি-ঐক্য হলিডে মার্কট উদ্বোধনি অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ঢাকা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, ওয়ার্ড কমিশনার ফোরকান হোসেন ও ঐক্য ফাউন্ডেশনের মাহফুজুর রহমান।  

বাংলাদেশ সময়: ১৩৩৭, ১৩ জানুয়ারি, ২০২৩ 
জেডএ/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।