ঢাকা, সোমবার, ৮ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আগারগাঁও ‘হলিডে মার্কেটে’ মিলছে যেসব পণ্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
আগারগাঁও ‘হলিডে মার্কেটে’ মিলছে যেসব পণ্য ছবি: জিএম মুজিবুর

ঢাকা: শনিবারের সকাল। বেলা বাড়লেও কুয়াশা তখনও কাটেনি।

সেই হালকা কুয়াশাতেই সড়কের দুই পাশে বড় বড় ছাতার নিচে সারি সারি স্টল। এসব স্টলের কোনোটিতে চামড়াজাত, কোনোটাতে পাটজাত, আবার কোনোটিতে পোশাক। আছে সাজসজ্জা, গৃহসজ্জা, পিঠা, মিষ্টি, গাছের চারা, এমনকি শাকসবজিও। এছাড়া কারুশিল্প, হস্তশিল্পসহ বাদ্য যন্ত্রের স্টলও দেখা গেছে।

এছাড়া বিভিন্ন ধরনের চাল, ডাল, তেল, ঘি, মধু, মসলা, শুঁটকিসহ বিভিন্ন ঔষধী পণ্য নিয়েও স্টল দেওয়া হয়েছে।  

এই দৃশ্য রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পর্যটন ভবন থেকে নির্বাচন কমিশন ভবন পর্যন্ত বিস্তৃত সড়কে চালু হওয়া ‘হলিডে মার্কেট’ এর। দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উদ্যোক্তাদের পণ্য নিয়ে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে এ মার্কেট। ঢাকা উত্তর সিটি এবং ঐক্য ফাউন্ডেশন যৌথভাবে এ মার্কেটের আয়োজন করেছে।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই মার্কেটে ক্রেতা-দর্শনার্থীরা ভিড় করতে থাকেন। ক্রেতাদের আগ্রহ বেশি দেখা যায় পিঠা, মিষ্টি, পোশাকসহ কারুশিল্পের স্টলগুলোতে। এছাড়া বিভিন্ন নার্সারির স্টলগুলোতেও ছিল ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। বিক্রেতাদের আশা, মার্কেট নিয়মিত চললে বেচাকেনা বেশ জমবে।

এ বিষয়ে কন্যা ফ্যাশনের উদ্যোক্তা তামান্নুর পপি বাংলানিউজকে বলেন, এই ধরনের আয়োজন ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তাদের অনেক অনুপ্রাণিত করে। বিশেষ করে বিভিন্ন মেলার ছাড়া তো আমরা আমাদের পণ্যগুলো সাধারণ জনগণের সামনে আনতে পারি না। এই জায়গাটি সেই কাজটি সহজ করে দিচ্ছে। সাধারণ মানুষ আসছেন এবং আমাদের পণ্যগুলো দেখছেন। আমরা চেষ্টা করছি তাদের মনের মতো পণ্যগুলো দেওয়ার।

কাজী ফ্যাশন হাউজ নামের একটি দোকানের উদ্যোক্তা কাজী মো. মাজহারুল হক বলেন, আমাদের দেশের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতির ঐতিহ্য বহন করা বাঁশ ও বেতের কারুশিল্প নিয়ে আমার দোকান সাজিয়েছি৷ উদ্যোক্তাদের জন্য নিজেদের পণ্য প্রদর্শনের এমন সুযোগ অত্যন্ত সুন্দর। মানুষ আসছেন। নিয়মিত ও গোছানোভাবে চালানো হলে এই মেলা থেকে ভাল ফলাফল আসবে৷

সকালে মার্কেটে পণ্য দেখতে আসা গৃহিণী লতিফা আক্তার বলেন, এখানে অর্গানিক অনেক খাবার– যেমন চা পাতা, মাশরুম, ভালো ব্যাগ, কাপড় অনেক কিছু আছে। উদ্যোগটা ভালো। ছুটির দিনে টুকটাক কেনাকাটার জন্য আসা যাবে।

সপ্তাহে শুক্র ও শনিবার এ মার্কেট চালু থাকবে। মার্কেটে রাখা হয়েছে ১০০টি স্টল। শুক্রবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ঢাকা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম এই হলিডে মার্কেটের উদ্বোধন করেন। উদ্বোধনের পর থেকেই মার্কেট প্রাঙ্গণে লোকজনের আনোগোনা শুরু হয়।

এছাড়া হলিডে মার্কেটের একপাশে রাখা হয়েছে একটি ‘কালচারাল কর্নার’। সেখানে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড চলবে।  এছাড়া এখানে যারা আসবেন, তারা পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নিয়ে এখানে মন খুলে সাংস্কৃতিক যেকোনো পরিবেশনাও করতে পারবেন চাইলে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এইচএমএস/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।