ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১৩ ব্যবসায়ী পেলেন গার্মেন্টস এক্সেসরিজ রপ্তানি ট্রফি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
১৩ ব্যবসায়ী পেলেন গার্মেন্টস এক্সেসরিজ রপ্তানি ট্রফি

ঢাকা: গার্মেন্টস এক্সেসরিজ রপ্তানিতে উল্লেখযোগ্য অবদান রাখায় বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারাস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএপিএমইএ) ১৩ শীর্ষ রপ্তানিকারক পেলেন বিজিএপিএমইএ রপ্তানি ট্রফি।  

ক্ষুদ্র, মাঝারি, বৃহৎ, সরাসরি ও নারী এ পাঁচ ক্যাটাগরিতে এ ট্রফি দেওয়া হয়।

শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় গ্যাপেক্সপো- ২০২৩ এর সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ শীর্ষ রপ্তানিকারকদের বিজিএপিএমইএ রপ্তানি ট্রফি তুলে দেন।

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ বলেন, আমরা একটি উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধশীল রাষ্ট্র হিসেবে এগিয়ে যাচ্ছি। এর পেছনে আপনারাই সবেচেয়ে বড় ভূমিকা পালন করেছেন। আগামীতে এ ধারা অব্যাহত রাখবেন বলে আমি বিশ্বাস করি।

ব্যবসা সম্প্রসারণে উদ্যোক্তাদের উৎসাহ দিতে তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, যারা ভালোভাবে প্রতিষ্ঠান পরিচালনা করেন, কর্মীদের নিয়মিত বেতন দেন ও প্রণোদনা দেন সেসব ক্যাটাগরি যুক্ত করুন। তাহলে প্রতিষ্ঠানগুলো ভালো কাজে উৎসাহ পাবে। এসব সেক্টরে আধুনিক প্রযুক্তির ব্যবহার আরও বাড়ানোর মাধ্যমে গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারাস অ্যান্ড এক্সপোর্টার্সরা এগিয়ে যাবে।

অনুষ্ঠানে রপ্তানির ক্যাটাগরিতে ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ গ্রুপ ক্যাটাগরিতে প্রতিটিতে ১ম, ২য় ও ৩য় অর্থাৎ মোট নয়টি, সরাসরি রপ্তানি ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় এবং নারী ক্যাটাগরিতে একটিসহ মোট ১৩টি রপ্তানি ট্রফি দেওয়া হয়। এ বছর প্রথম গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টরে নবীন উদ্যোক্তাদের উৎসাহিত করতে ১৫ জন নবীন উদ্যোক্তাকে সম্মাননা দেওয়া হয়।

ক্ষুদ্র রপ্তানিকারক ক্যাটাগরিতে প্রথম হয়েছেন রেসি ফ্যাশন অ্যান্ড প্যাকেজিং ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক কে এম নরুল আফসার ফারুক, দ্বিতীয় স্থান অর্জন করেন আল মুসলিম এক্সেসরিজের ব্যবস্থাপনা পরিচালক এস এম আজাদ হোসেন ও তৃতীয় স্থান অর্জন করেন ইএমএস অ্যাপারেলসের পরিচালক সালমান ফারুকী। মাঝারি ক্যাটাগরিতে রপ্তানি ট্রফি অর্জন করেন ব্রিটানিয়া লেবেলের ব্যবস্থাপনা পরিচালক জামিল আহমদে, নিক্সন বক্স ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো. সুলতানুল ইসলাম তারেক ও সিয়াম কম্পিউটার রাইজড ইলাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক মো. মোবারক উল্লাহ মজুমদার।

গ্যাপেক্সপোতে সদস্য প্রতিষ্ঠান এবং এ সেক্টরের ব্যবসায়ীদের যারা গ্যাপেক্সপো মেলায় অংশ নিয়েছে তাদের মধ্য থেকে ছয়টি প্রতিষ্ঠানের স্টলকে সেরা স্টল হিসেবে সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এ বছর গ্যাপেক্সপোতে বিজিএপিএমইএ- এর সদস্য প্রতিষ্ঠান ও সদস্য বহির্ভূত মিলে মোট ৭০টি প্রতিষ্ঠানের সমন্বয়ে মোট ১৯৪টি স্টল মেলায় অংশ নেয়।

বিজিএপিএমইএ'র দুই হাজার সদস্য প্রতিষ্ঠান থেকে প্রতিযোগিতার মাধ্যমে রপ্তানিতে অবদান রাখায় শীর্ষ রপ্তানিকারক নির্বাচন করা হয়। এছাড়া সরকারের জাতীয় রপ্তানি ট্রফি দেওয়ায় নিয়মনীতি অনুসরণ করে প্রকৃত প্রত্যাবাসিত রপ্তানি মূল্যের ভিত্তিতে এ ট্রফি দেওয়া হয়।

২০১৮ সাল থেকে এ ট্রফি দেওয়ার প্রচলন শুরু করে বিজিএপিএমইএ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচএম আহসান, বিজিএমইএ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এম মান্নান কচি এবং বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং ম্যানুফ্যাকচারাস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন মতি।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৩
এসআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad