ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৯, ২৪ মার্চ ২০২৩, ০২ রমজান ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

তারল্যে টান, এসএমইতে পুনঃঅর্থায়ন এখন প্রাক-অর্থায়ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
তারল্যে টান, এসএমইতে পুনঃঅর্থায়ন এখন প্রাক-অর্থায়ন

ঢাকা: ডলার সংকটের ধাক্কা লেগেছে কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের ঋণে। ডলার কিনতে বাণিজ্যিক ব্যাংকগুলো টাকা ব্যবহার করছে।

এতে টান পড়েছে তারল্যে, বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়নের ঋণ বিতরণ করতে পারছে না। সংকট দূর করতে ‘পুনঃঅর্থায়ন’ ধরন বদলে দেওয়া হবে ‘প্রাক অর্থায়ন’ হিসাবে। বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছে থেকে টাকা নিয়ে বিতরণ করবে। আগে ব্যাংকের তহবিল থেকে বিতরণ করে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে টাকা সংগ্রহ করতো।

বুধবার (১ ফ্রেরুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সম্পর্কিত সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক বৈদেশিক মুদ্রা বিক্রয়জনিত কারণে ব্যাংকিং খাত হতে ব্যাপক পরিমাণ স্থানীয় মুদ্রা কেন্দ্রীয় ব্যাংকে জমা হচ্ছে। ফলশ্রুতিতে ব্যাংকসমূহ অর্থের অন্তঃপ্রবাহ হ্রাস পেয়েছে বিধায় সিএমএসএমই খাতে ঋণ প্রদানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে মর্মে বাংলাদেশ ব্যাংক অবহিত হয়েছে। ’

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে আরও বলা হয়েছে, ‘বর্ণিত পেক্ষাপট বিবেচনায় সরকারের অগ্রাধিকার খাত হিসেবে সিএমএসএমই খাতে ঋণপ্রবাহ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত শিরোনামোক্ত পুনঃঅর্থায়ন স্কিমকে এখন থেকে প্রাক-অর্থায়ন স্কিম হিসেবে ঘোষণা করা হলো। ’

‘ইতিপূর্বে পুনঃঅর্থায়নের জন্য যে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান (পিএফআই) হিসেবে চুক্তিবদ্ধ হয়েছে, সে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে তাদের জন্য বরাদ্দকৃত অর্থ প্রাক-অর্থায়ন হিসেবে প্রদান করা হবে। ঋণ প্রদানের অগ্রগতি বিবেচনাপূর্বক এখন থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে ত্রৈমাসিক ভিত্তিতে উক্ত তহবিল হতে আগাম অর্থ সরবরাহ করা হবে। অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বর্ণিত প্রাক-অর্থায়ন তহবিল ব্যবহারের দক্ষতা পর্যালোচনান্তে বাংলাদেশ ব্যাংক তহবিল বরাদ্দসহ যেকোন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে। ’

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে যে সকল ঋণ বা বিনিয়োগ ইতোমধ্যে বিতরণ করা হয়েছে, সেই সব ঋণ বা বিনিয়োগের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা কার্যকর থাকবে। এক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ইতোমধ্যে দেওয়া ঋণ বা বিনিয়োগের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা নিতে চলতি ফেব্রুয়ারি মাসের মধ্যে এ বিভাগে আবেদন দাখিল করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa