ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার

ব্রাহ্মণবাড়িয়া: দেশের দ্বিতীয় বৃহৎ রপ্তানিমুখী স্থলবন্দর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া দিয়ে আবার শুরু হচ্ছে মাছ রপ্তানি। ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির বিভিন্ন বন্দর দিয়ে বিদেশ থেকে মাছ, মাংস ও পোল্ট্রিজাত খাদ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় সোমবার (৬ ফেব্রুয়ারি) থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আবার মাছ রপ্তানি শুরু হবে।

 

রোববার (০৫ ফেব্রুয়ারি) ব্রাহ্মণবাড়িয়া আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশসের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানান, ভারতের কেন্দ্রীয় সরকারের নিষেধাজ্ঞার ফলে গেল বুধবার ১ ফেব্রুয়ারি থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলায় মাছ রপ্তানি বন্ধ ছিল। এর আওতায় বাংলাদেশ থেকে ভারতে মাছ রপ্তানির বিষয়টি রাজ্য সরকারের নজরে এলে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি পাঠানো হয়। চিঠিতে অনুরোধ জানানো হয়, আগরতলা আইসিপিকে যেন এ তালিকার বাইরে রাখা হয়। রাজ্য সরকারের পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহা কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রীর সঙ্গে কথা বলে নিষেধাজ্ঞার তালিকা থেকে রাজ্যকে বাদ রাখার আহ্বান জানান। মন্ত্রীর আহ্বানের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার আখাউড়া স্থলবন্দর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। এতে পাঁচদিন বন্ধ থাকার পর আবার সোমবার থেকে মাছ রপ্তানি শুরু হবে।  

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ৫০ থেকে ৬০ টন মাছ ভারতের ত্রিপুরা রাজ্যসহ আশেপাশের সাতটি রাজ্যে রপ্তানি হয়। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য আড়াই মার্কিন ডলার। প্রতিদিন গড়ে এক লাখ ডলারের মাছ রপ্তানি হয়।  

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।