ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফ্রিল্যান্সাররাও অর্থ বিদেশে খরচ করতে পারবেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
ফ্রিল্যান্সাররাও অর্থ বিদেশে খরচ করতে পারবেন

এবার ফ্রিল্যান্সারাও তাদের অর্জিত অর্থ বিদেশে খরচ করতে পারবেন। তাদের রপ্তানিকারক রিটেনশন কোটা (ইআরকিউ) হিসাবের সুবিধা দিতে নির্দেশ দি‌য়ে‌ছে বাংলাদেশ ব্যাংক।

এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ।

সার্কুলার অনুযায়ী, অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে রপ্তানিকারকের রিটেনশন কোটা হিসাব সংক্রান্ত সেবা দি‌তে নির্দেশনা দিয়েছেন। সেবা খাতের আয় বৃদ্ধির লক্ষে আইসিটি খাতসহ অন্যান্য সেবা রপ্তানিকারকদের প্রয়োজনীয় ইআরকিউ হিসাব খোলা, আন্তর্জাতিক ডেবিট-ক্রেডিট, প্রিপেইড কার্ড ইস্যু ও তা দিয়ে অনলাইন পদ্ধতিতে প্রয়োজনীয় ব্যয় কর‌তে পার‌বেন।

এমন বিবেচনায় এডি শাখা নয় এমন ব্যাংকের মাধ্যমে আয় প্রত্যাবাসনের ক্ষেত্রে নিকটবর্তী এডি শাখা ও সেন্ট্রাল ট্রেড প্রোসেসিং সেন্টার কিংবা প্রধান কার্যালয়ের সহায়তায় ইআরকিউ হিসাব খোলা ও কার্ড সার্ভিস সুবিধা দি‌তে সার্কুলারে বলা হয়েছে।

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে আয় প্রত্যাবাসনের ক্ষেত্রে সেটেলমেন্ট ব্যাংককে ইআরকিউ হিসাব খোলাসহ আন্তর্জাতিক কার্ড ইস্যুর ব্যবস্থা করতে বলা হয়েছে।

ফ্রিল্যান্সার এবং অন্যান্য ক্রস বর্ডার সার্ভিস প্রোভাইডার; আইসিটি খাতসহ সেবা খাতের রপ্তানিকারকদের ইআরকিউ হিসাব খোলার সুবিধাসহ আন্তর্জাতিক কার্ড প্রদানের ব্যবস্থা করার ফলে এ খাতে আয় বাড়‌বে ব‌লে ম‌নে কর‌ছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, আইসিটি খাতে নানা রকম ব্যয় বিদেশে পাঠা‌তে হয়। কিন্তু ফ্রিল্যান্সারদের নামে ইআরকিউ হিসাব না থাকায় কার্ড সুবিধার আওতায় সহজ উপায়ে বৈদেশিক লেনদেন তাদের পক্ষে করা সম্ভব হয় না। এছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চলে কর্মরত ফ্রিল্যান্সারদের এডি ব্যাংক শাখা নয় এমন ব্যাংক শাখা ইআরকিউ হিসাবসহ কার্ড সেবা প্রদান করতে পারে না।

তৈরি পোশাকসহ সকল রপ্তানিকারকরা বিদেশে পণ্য বা সেবা রাপ্তানি করে অর্জিত বৈদেশিক মুদ্রা খরচ করতে পারেন। কিন্তু এ সুবিধা ছিল না শুধু ফ্রিল্যান্সারদের জন্য। নতুন নির্দেশনার মাধ্যমে এখন থেকে তারাও এ সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
জেডএ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।