ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রপ্তানি আয় দেশে আনার সুযোগ দ্বিগুণ হলো 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
রপ্তানি আয় দেশে আনার সুযোগ দ্বিগুণ হলো  ফাইল ফটো

ঢাকা: সেবাখাতে রপ্তানি আয়ের বৈদেশিক মুদ্রা দেশে আনার সুযোগ বাড়িয়ে দ্বিগুণ করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এ খাতের উদ্যোক্তা ও রপ্তানিকারকরা ঘোষণা ছাড়াই ২০ হাজার মার্কিন ডলার বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে আনতে পারবেন।

আগে এ সীমা ছিল ১০ হাজার ডলার।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ সার্কুলার জারি করে।

সার্কুলারে বলা হয়েছে, সেবাখাতের বৈদেশিক মুদ্রার আয় ঘোষণা ছাড়া দেশে আনার সুযোগ বাড়িয়ে দ্বিগুণ করা হলেও প্রবাসীরা যতখুশি তত পরিমাণ রেমিট্যান্স দেশে পাঠাতে পারবেন, এজন্য কোনো প্রকার ঘোষণার প্রয়োজন হয় না।

এর আগে গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে বলা হয়, বিদেশি প্রতিষ্ঠানকে সেবা দিয়ে পাওয়া বৈদেশিক মুদ্রা বা ডলার দেশে আনার প্রক্রিয়া সহজ করতে।

ওই নির্দেশনা অনুযায়ী, সেবার বিনিময়ে পাওয়া আয় আনতে কাগজের ফরম পূরণ করতে হবে না। ইলেকট্রনিক উপায়ে অনলাইনে ঘোষণা দিয়ে আনা যাবে। তবে নতুন নির্দেশনা অনুযায়ী, সি-ফরমে ঘোষণা ছাড়াই এখন থেকে সেবাখাতের ২০ হাজার ডলার বা সমতুল্য অন্য মুদ্রায়প্রাপ্ত আয় এখন থেকে আনা যাবে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘন্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।