ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত থেকে পাইপলাইনে ডিজেল আসবে, অনুমতি দিল এনবিআর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
ভারত থেকে পাইপলাইনে ডিজেল আসবে, অনুমতি দিল এনবিআর

ঢাকা: ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানির অনুমতি দিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বাংলাবান্ধা শুল্ক স্টেশনের আওতায় আমদানি পণ্যের তালিকায় ডিজেল অন্তর্ভুক্ত করা হয়েছে।

সোমবার (১৩ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ড এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেডের (এনআরএল) শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে ফুলবাড়ী হয়ে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা এলাকার মহানন্দা নদীর তলদেশ দিয়ে পাইপলাইনে বাংলাদেশে এই ডিজেল আসবে। এই পাইপলাইন দিয়ে পার্বতীপুরে অবস্থিত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের ডিপোতে যাবে ডিজেল। ১০ ইঞ্চির এই পাইপলাইন এরই মধ্যে বসানো হয়েছে।

জানা গেছে, দুই দেশ মিলিয়ে ১৩০ কিলোমিটার দীর্ঘ এ পাইপলাইন নির্মিত হয়েছে। ভারতীয় অর্থায়নে দ্বিপক্ষীয় এ প্রকল্পের নির্মাণকাজ গত ১২ ডিসেম্বর শেষ হয়। বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন প্রকল্পের আওতায় এই পাইপলাইন বসানো হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২০১৮ সালের সেপ্টেম্বরে এ কাজের উদ্বোধন হয়েছিল।

চলতি মাসেই এ পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানি শুরু হতে পারে বলে জানা গেছে। এ জন্য এনবিআরের একটি আনুষ্ঠানিক অনুমতির প্রয়োজন এবং প্রজ্ঞাপন জারির মাধ্যমে রাজস্ব কর্তৃপক্ষ এ প্রক্রিয়ায় ডিজেল আমদানির অনুমতি দিল।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।