ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইইউ’কে ট্রানজিশন পিরিয়ড বাড়ানোর অনুরোধ বিজিএমইএর

স্টাফ করসেপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
ইইউ’কে ট্রানজিশন পিরিয়ড বাড়ানোর অনুরোধ বিজিএমইএর

ঢাকা: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এলডিসি গ্র্যাজুয়েশন সাবলীল রাখতে জিএসপির (ইবিএ) ট্রানজিশন পিরিয়ড তিন বছর থেকে বাড়িয়ে ছয় বছর করার বিষয়টি বিবেচনা করতে ইউরোপীয় ইউনিয়নকে অনুরোধ জানিয়েছেন।

‘ইইউ-বাংলাদেশ অংশীদারিত্বের ৫০ বছর’ শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

মঙ্গলবার (১৪ মার্চ) ঢাকায় রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টে (র‍্যাপিড) সেমিনারটি আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি।

সেমিনারে আরও বক্তব্য রাখেন প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদ, প্রফেসর ড. লাইলুফার ইয়াসমিন, ইউএনডিপির কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ প্রমুখ। মূল বক্তব্য উপস্থাপন করেন র‍্যাপিডের চেয়ারম্যান ড. আব্দুর রাজ্জাক।

ফারুক হাসান তার বক্তব্যে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তোরণের পর বাংলাদেশ যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হবে সেগুলো তুলে ধরেন। তিনি চ্যালেঞ্জ মোকাবিলায় অর্থনৈতিক কূটনীতি এবং শিল্পের সক্ষমতা বাড়ানোর ওপর জোর দেন।

তিনি বলেন, বাংলাদেশ সরকার চ্যালেঞ্জ প্রশমিত করতে বিশেষ করে কূটনৈতিকভাবে এবং স্থানীয় শিল্প পর্যায়ে সম্পৃক্ত হওয়ার মাধ্যমে বেশ কয়েকটি প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

তিনি আরও বলেন, শিল্পের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি, দেশের বাণিজ্য সংক্রান্ত লজিস্টিক অবকাঠামোর সামগ্রিক দক্ষতা গুরুত্বপূর্ণ হবে এবং সরকার সেই শূন্যতা পূরণের জন্য বেশ কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে।

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এমকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।