ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য সুবিধা অর্জনে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ভিয়েতনাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
বাণিজ্য সুবিধা অর্জনে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ভিয়েতনাম

ঢাকা: বিজিএমইএর সভাপতি ফারুক হাসানের সঙ্গে ভিয়েতনামের পোশাক ব্যবসায়ীদের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে তারা বিভিন্ন বাণিজ্য সুযোগ ও পারস্পরিক বাণিজ্য সম্প্রসারণে সম্ভাব্য অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেন।

 

প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন- ডো কোওক হাং, ডেপুটি ডিরেক্টর জেনারেল, এশিয়া আফ্রিকা মার্কেট ডিপার্টমেন্ট; ডো ভ্যান টুং, এক্সিকিউটিভ বোর্ড, ফাম আন ডং, ব্যবস্থাপনা পরিচালক, ভিয়েত জিয়াং গার্মেন্ট জেএসসি; নগুয়েন থি হিয়েন, ডিরেক্টর, ভিয়েতনাম টেক্সটাইল এন্ড গার্মেন্ট সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস লিমিটেড কোং, ফাম থি ফুয়াং হোয়া, ডিরেক্টর, হাং ইয়েন গার্মেন্ট কর্পোরেশন জয়েন্ট স্টক কোম্পানি এবং লে ফুক তিয়েন, ডিরেক্টর, ব্যাক গিয়াং এলজিজি গার্মেন্ট কর্পোরেশন জেএসসি।

বুধবার (১৫ মার্চ) অনুষ্ঠিত বৈঠকে বিজিএমইএ-এর পরিচালক রাজীব চৌধুরী ও ঊর্মি গ্রুপের চেয়ারম্যান আশফাক আহমেদও উপস্থিত ছিলেন।

ভিয়েতনাম প্রতিনিধিদলের এ সফরটি ছিল মূলত দক্ষিণ এশিয়ার দেশ দুটির মধ্যে বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে পোশাকখাতে বিজনেস টু বিজনেস সংযোগ স্থাপন ও সহযোগিতা সম্প্রসারণের দিকে একটি পদক্ষেপ গ্রহণ।

আলোচনার মধ্যে বৈশ্বিক পোশাক ব্যবসার বর্তমান পরিস্থিতি ও প্রবণতা, চ্যালেঞ্জ এবং বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনাসহ বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত ছিল।

তারা বৈশ্বিক পোশাক বাজারে যে সুযোগগুলো তৈরি হয়েছে, সেগুলো কাজে লাগানোর জন্য একসঙ্গে কাজ করার উপায় নিয়েও আলোচনা করেছেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ ও ভিয়েতনাম বৈশ্বিক পোশাক বাজারের দুটি প্রধান খেলোয়াড়। দ্বিমুখী বাণিজ্য সুবিধা অর্জনের জন্য আমাদের একে অপরের পরিপূরক হওয়ার সুযোগ অনেক বেশি।

তিনি বলেন, আমরা আমাদের জ্ঞান এবং দক্ষতা ভাগাভাগি করে নিতে পারি। একইসঙ্গে সহযোগিতাকে আরও জোরদার করতে পারি। এগুলো উভয়পক্ষকে একসঙ্গে বড় হতে ও বিকাশ লাভ করতে সহায়তা করবে।

তিনি আরও বলেন, এটি করার জন্য দেশ দুটির ব্যবসায়ী সম্প্রদায়কে সংযুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। যাতে করে তারা বাণিজ্যের সুযোগগুলো অন্বেষণ করতে পারে এবং সেগুলো কাজে লাগাতে পারে।

উভয়পক্ষই আগামী দিনে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ ও ভিয়েতনামের ব্যবসায়ীদের মধ্যে আরও বৈঠক করার বিষয়ে ইচ্ছা প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
এমকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।