ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঋণের ২৫ ভাগ সিএমএসএমই খাতে বিতরণ করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
ঋণের ২৫ ভাগ সিএমএসএমই খাতে বিতরণ করতে হবে

ঢাকা: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিতরণ করা মোট ঋণের ২৫ ভাগ বিতরণ করতে হবে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতে। ২০২৪ সালের মধ্যে এটা নিশ্চিত করতে হবে।

একই সঙ্গে প্রতি বছর এ খাতে ঋণের পরিমাণ ১ শতাংশ করে বাড়াতে হবে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগামস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ প্রতি বছরের জানুয়ারি মাসের শেষ কার্যদিবসের মধ্যে তাদের পূর্ববর্তী বছরের ঋণ ও অগ্রিম স্থিতির ভিত্তিতে সিএমএসএমই ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টকে অবহিত করবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ঋণ ও অগ্রম স্থিতির মধ্যে সিএমএসএমই ঋণ ও অগ্রিম স্থিতির পরিমাণ প্রতি বছর কমপক্ষে ১ শতাংশ বাড়াতে হবে। একই সঙ্গে আগামী ২০২৪ সালের মধ্যে ঋণ ও অগ্রিম স্থিতির পরিমাণ ২৫ শতাংশে উন্নীত করতে হবে।

২০২৪ সাল শেষে অর্জিত লক্ষ্যমাত্রার নির্ধারিত হার সিএমএসএমই ঋণ ও অগ্রিম স্থিতি মোট ঋণ ও অগ্রিম স্থিতির ২৫ শতাংশ। কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোগে ঋণ ও অগ্রিম স্থিতির পরিমাণ সিএমএসএমই ঋণ ও অগ্রিম স্থিতির ৫০ শতাংশ, নারী উদ্যোগে ঋণ ও অগ্রিম স্থিতির পরিমাণ সিএমএসএমই ঋণ ও অগ্রিম স্থিতির ১৫ শতাংশ, সিএমএসএমই ঋণ ও অগ্রিম স্থিতির খাতভিত্তিক বিভাজন উৎপাদনশীল শিল্পে কমপক্ষে ৪০ শতাংশ, সেবা শিল্পে কমপক্ষে ২৫ শতাংশ এবং ব্যবসা খাতের সর্বোচ্চ ৩৫ শতাংশ।

এ সম্পর্কিত আগের জারি করা সার্কুলারের অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকবে।

বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।