ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের উত্থানে ডিএসইর লেনদেন ৯শ’ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মে ১৮, ২০২৩
সূচকের উত্থানে ডিএসইর লেনদেন ৯শ’ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ মে) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

আজ ডিএসইর লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৯০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং  ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬৮ ও ২১৯৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৩২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২২১ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭১১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে ৩৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টি কোম্পানির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— বিএসসি, রূপালি লাইফ, ইন্ট্রাকো, জেমেনী সী ফুড, প্রভাতি ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ, ইস্টার্ন হাউজিং, মুন্নু সিরামিক, সী পার্ল ও ইউনিক হোটেল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৬টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৯০টির কোম্পানির শেয়ার দর।

আজ (বৃহস্পতিবার) সিএসইতে ১২ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৩৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।