ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজেটে মহিলা ও শিশু মন্ত্রণালয়ে এডিপি বরাদ্দ বাড়ছে ২০ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মে ১৯, ২০২৩
বাজেটে মহিলা ও শিশু মন্ত্রণালয়ে এডিপি বরাদ্দ বাড়ছে ২০ শতাংশ

ঢাকা: আগামী ২০২৩-২৪ অর্থবছরে মহিলা ও শিশু মন্ত্রণালয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ প্রায় ২০ শতাংশ বাড়বে।

আগামী অর্থবছরে এই মন্ত্রণালয়ের জন্য অনুমোদিত এ অর্থের মধ্যে ৯৭৪ কোটি ৫৩ লাখ টাকা অনুমোদন করা হয়েছে।

এ অর্থের ৮৭৯ কোটি ৫৩ লাখ টাকার সংস্থান হবে সরকারের রাজস্ব থেকে। আর প্রকল্প সহায়তা বাবদ আসবে ৯৫ কোটি টাকা।

জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন করে। এ কর্মসূচিতে মহিলা ও শিশু মন্ত্রণালয়ের এ বরাদ্দ অনুমোদন করে। আগামী বছরের জন্য অনুমোদন করা বরাদ্দ চলতি ২০২২-২৩ অর্থবছরের এডিপির সংশোধিত বরাদ্দ রয়েছে ৭৭৭ কোটি ৪২ লাখ টাকা। ২০২৩-২৪ অর্থবছরে যা প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পাবে।

এনইসি আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য দুই লাখ ৬৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দেয়। এর বাইরে স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের জন্য আরও ১১ হাজার ৬৭৪ কোটি টাকার এডিপি অনুমোদিত দেয়। সব মিলে এডিপির পরিমাণ দুই লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। প্রধানমন্ত্রী ও এনইসির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শের ই বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ অনুমোদন দেওয়া হয়।

চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য সংশোধিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি নেমেছে দুই লাখ ৩৬ হাজার ৫৬০ কোটি টাকা। মূল বাজেটে অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচির বরাদ্দ ছিল দুই লাখ ৫৯ হাজার ৬১৭ কোটি টাকা। সংসদে পাস করা বাজেট থেকে সংশোধিত বাজেটে প্রায় ৯ শতাংশ এডিপি কমেছে।  

অর্থমন্ত্রণালয় সূত্র বলছে, আগামী জুন মাসে যখন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপন হতে যাচ্ছে, তখন বৈশ্বিক অর্থনৈতিক ঝড়ে দেশের অর্থনীতিতে বড় ধরণের চাপ তৈরি হয়েছে। ব্যাস্টিক অর্থনীতির সব সূচকে নেতিবাচক ধারা সূচিত হয়েছে। কমছে রাজস্ব আদায়, রপ্তানি আয় ও রেমিট্যান্স প্রবাহ। নানা ধরণের উদ্যোগের পরও গতি আসছে না রপ্তানি ও প্রবাসী আয়ে। এর ধাক্কা লাগছে রাজস্বে। উচ্চ মূল্যস্ফীতিতে সঞ্চয় ও বিনিয়োগে ধাক্কা লেগেছে। বৈদেশিক মুদ্রার সঞ্চয়নে ঝুঁকি বাড়াচ্ছে। এ প্রতিকূল অবস্থার মধ্যে উপস্থাপিত হবে বাজেট। এ বাজেট বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) কিছুটা বাড়লেও একক বেশি কিছু মন্ত্রণালয়ে বরাদ্দ কম অনুমোদন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মে ১৯, ২০২৩
জেডএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।