ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রধানমন্ত্রীকে শনিবার সম্ভাবনা ও সমস্যার কথা জানাবেন ব্যবসায়ী নেতারা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
প্রধানমন্ত্রীকে শনিবার সম্ভাবনা ও সমস্যার কথা জানাবেন ব্যবসায়ী নেতারা ছবি: সংগৃহীত

ঢাকা: স্মার্ট বাংলাদেশের বিনির্মাণের লক্ষ্য নিয়ে শনিবার (১৫ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্যবসায়ী সম্মেলনের ডাক দিয়েছেন নেতারা।

 সম্মেলনে ব্যবসায়ী নেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সেই সম্ভাবনা ও সমস্যাগুলো তুলে ধরবেন।

শুক্রবার (১৪ জুলাই) দুপুরে  রাজধানীর মতিঝিলে এফবিসিসিআইয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মো. জসিম উদ্দিন।  

এতে এফবিসিসিআইয়ের উদ্যোগে অনুষ্ঠিতব্য ব্যবসায়ী সম্মেলনের উদ্দেশ্য তুলে ধরেন তিনি।

সংবাদ সম্মেলনে জসিম উদ্দিন বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য নিয়ে অনুষ্ঠিতব্য ব্যবসায়ী সম্মেলনে সারা দেশের চেম্বার, বিশেষায়িত চেম্বার, পণ্যভিত্তিক বাণিজ্য সংগঠন, রপ্তানিকারক ও বিদেশি বিনিয়োগকারীদের সংগঠনের নেতারা যোগ দেবেন।

পাশাপাশি শীর্ষস্থানীয় করপোরেট প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরাও অংশ নেবেন। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, গত মার্চে  এফবিসিসিআইয়ের ৫০ বছর পূর্তিতে তিন দিনব্যাপী বাংলাদেশ ব্যবসা সম্মেলন করি। ওই সম্মেলনে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে অধিবেশনে বিভিন্ন ধরনের সমস্যা ও সম্ভাবনার কথা উঠে আসে। সেগুলো একত্র করে একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে। শনিবার প্রধানমন্ত্রীর হাতে সেই প্রতিবেদন আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জসিম উদ্দিন বলেন, আমরা ব্যবসা করি, আমরা চাই, দেশে যেন স্থিতিশীলতা বজায় থাকে। রাজনৈতিক পরিস্থিতি যেন ভালো থাকে। এগুলো না থাকলে দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে।

বাংলাদেশের আজকের অর্থনীতি ১০ বছর আগের চেয়ে ভিন্ন। আগের মতো আমরা অনেক কিছুই সহ্য করতে পারবো না। আগে হরতাল ছিল। এখন কি হরতাল সহ্য করা যাবে? যাবে না। আমরা ব্যবসায়ীরা সব সময়ই চাই দেশ শান্তিপূর্ণভাবে চলুক। তাহলেই আমাদের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির জন্য ভালো।

 শনিবারের সম্মেলনে বর্তমান সরকারের প্রতি সমর্থন জানানো হবে কি না- সাংবাদিকের অপর  এক প্রশ্নের জবাবে তিনি বলেন,  সম্মেলনে যারা বক্তব্য দেবেন তারা বক্তব্যে কী বলবেন, সেটি আমি কী করে বলব। কোনো ব্যবসায়ী নেতা যদি তার মতো করে বক্তব্য দেন...। তবে আমরা এফবিসিসিআইয়ের পক্ষ থেকে চাচ্ছি, ব্যবসা-বাণিজ্য ধরে রাখতে হবে। বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। সরকারের একটা গাইডলাইন আছে, বাংলাদেশ কীভাবে এগিয়ে যাবে। আমরা সেই লক্ষ্য অর্জনে এখানে কাজ করতে চাই।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ, বর্তমান জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী, সহসভাপতি এম এ মোমেন, সালাউদ্দিন আলগমীর ও হাবিব উল্লাহ ডন প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
জেডএ/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।