ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পেঁয়াজের দাম বেড়ে ১০০ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
পেঁয়াজের দাম বেড়ে ১০০ 

ঢাকা: কয়েক দিনের ব্যবধানে বেড়েছে দেশি পেঁয়াজের দাম। বাজারে দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা।

আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা।

বুধবার (২৩ আগস্ট) সকালে রাজধানীর কালশী ও মিরপুর ১১ নম্বর বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।  

বিক্রেতারা বলছেন, ভারতে শুল্ক বাড়ায় বেড়েছে পেঁয়াজের দাম। অন্যদিকে দেশি পেঁয়াজের দাম বেড়েছে বিভিন্ন অজুহাতে।

পল্লবী এলাকার মুদি দোকানি মো. নাদিম বলেন, আমি দেশি পেঁয়াজ বিক্রি করছি না। ভারতীয় পেঁয়াজ বিক্রি করছি ৬০ টাকা। তিন দিন আগে কেজি ছিল ৫৫ টাকা। দাম কেন বেড়েছে বলতে পারি না, বেশি দামে কিনেছি তাই বেশি দামে বিক্রি করছি।  

১১ নম্বর বাজারের পেঁয়াজ বিক্রেতা মো. বাদল বলেন, দেশি পেঁয়াজের দাম বেশি বেড়েছে। আমি কম দামেই বিক্রি করছি ৯০ টাকা কেজি। অন্য সব দোকানিরা ১০০ টাকা দেশি পেঁয়াজ বিক্রি করছে। পাঁচদিন আগে কেজি ছিল ৮০ টাকা। একসপ্তাহ আগে দেশি পেঁয়াজের কেজি ছিল ৭০ টাকা।  

তিনি আরও বলেন, অনেক পেঁয়াজ বিক্রেতা বেছে-বেছে ভালো মানের পাবনার পেঁয়াজ বিক্রি করছে ১২০ টাকা কেজি। আমি অসুস্থ বলে বেছে পেঁয়াজ বিক্রি করছি না। যেভাবে আরত থেকে কিনে আনি সেভাবেই বিক্রি করছি।

কালশী বাজারের পেঁয়াজ বিক্রেতা মিতু মোল্লা বলেন, দেশি পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। প্রতি কেজি বিক্রি করেছি ১০০ টাকা। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি করছি ৭০ টাকা করে। আমার দোকানের পেঁয়াজের মান ভাল তাই দাম একটু বেশি। একসপ্তাহ আগে দেশির পেঁয়াজের কেজি ছিল ৮০ টাকা আর ভারতীয় পেঁয়াজের কেজি ছিল ৫০-৫৫ টাকা।

দাম বাড়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ভারতীয় পেঁয়াজ বাজারে আসলেও দাম কমেনি। ভারত সরকার পেঁয়াজের ওপর শুল্ক বাড়িয়েছে। এ কারণেই বাজারে ভারতীয় পেঁয়াজের দাম বেশি। অন্যদিকে, দেশি পেঁয়াজের দাম বেড়েছে। পাইকাররা বলছে উৎপাদন ও পরিবহণ খরচ বেড়ে যাওয়া দেশি পেঁয়াজের দাম বাড়তি।

এরআগে, গত শনিবার (১৯ আগস্ট) ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয়। আর এই ঘোষণার পরই দাম বেড়েছে পেঁয়াজের।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এমএমআই/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।