ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আগের রূপেই পেঁয়াজ আলু ও ডিমের দাম, ২ ব্যবসায়ীকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
আগের রূপেই পেঁয়াজ আলু ও ডিমের দাম, ২ ব্যবসায়ীকে জরিমানা

রাজশাহী: পেঁয়াজ, আলু ও ডিমের দাম নিয়ে সারাদেশের মতো অরাজকতা চলছে বিভাগীয় শহর রাজশাহীতেও। তাই বাজারে এই তিন পণ্যের সরকার নির্ধারিত দাম নিশ্চিত করতে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়।

তবে ভোক্তা অধিকারের এ অভিযানের আগে পরে আগের রূপেই ছিল পেঁয়াজ আলু ও ডিমের দাম।

শুক্রবার (১৫ আগস্ট) দুপুরে নগরীর সাহেববাজার এলাকার বিভিন্ন দোকানে এ অভিযান পরিচালনা করা হয়। বাজারে অভিযানের সময় আলু ও পেঁয়াজের মূল্য তালিকা প্রর্দশন না করায় দুই ব্যবসায়ীকে দেড় হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া বাকিদের সতর্ক করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাসুম আলী বলেন, বাজার নিয়ন্ত্রণের লক্ষে সরকার বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) আলু ও পেঁয়াজের মূল্য নির্ধারণ করে দিয়েছে। আর সেই দাম নিশ্চিতের জন্যই আজকে বাজারে অভিযান চালানো হয়েছিল। যারা আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে ভবিষ্যতেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, প্রথম দিনের অভিযানে নগরীর সাহেব বাজারে আলু ও পেঁয়াজের মূল্য তালিকা না থাকায় মেসার্স টুটুল এন্টারপাইজকে ৫০০ টাকা ও অমিন টেডার্সকে এক হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া বাকিদেরকেও সতর্ক করে দেওয়া হয়।

এর আগে সরকারের নতুন বেঁধে দেওয়া দাম অনুযায়ী, ফার্মের ডিম প্রতিটি ১২ টাকা, আলু খুচরা পর্যায়ে ৩৫ থেকে ৩৬ টাকা কেজি এবং এবং দেশি পেঁয়াজের দাম হওয়ার কথা ছিল ৬৪ থেকে ৬৫ টাকা। তবে রাজশাহীর বাজারে আজও প্রতি ডিম ১৩ টাকা, আলু খুচরা পর্যায়ে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

এছাড়া বিভিন্ন বাজারে দেশি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। অভিযানের সময় নির্ধারিত দামে বিক্রি করলেও এর আগে ও পরে ইচ্ছেমতো দাম হাঁকছেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।