ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইএমএফ প্রতিনিধিদল-বিজিএমইএ সভাপতি সাক্ষাৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
আইএমএফ প্রতিনিধিদল-বিজিএমইএ সভাপতি সাক্ষাৎ

ঢাকা: বাংলাদেশে মিশনের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করেছে পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের সঙ্গে।

রোববার (১৫ অক্টোবর) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে এ সাক্ষাৎ হয়।

আইএমএফ প্রতিনিধিদলে রাহুল আনন্দের সঙ্গে আরও বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। যাদের মধ্যে রয়েছেন বাংলাদেশ ও ভুটানে আইএমএফ এর আবাসিক প্রতিনিধি জায়েযন্দু দে, ক্রিস পাপাইওরগিও, ডিভিশন চিফ পিয়াপর্ন সোদশ্রিবিবুন, ডেপুটি ডিভিশন চিফ এস্টেল জু লিউ, সিনিয়র ইকোনমিস্ট সিওক হিউন ইউন, সুফাছল সুফাচালশাই ও রিচার্ড ভার্গিস।

বৈঠকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প সংক্রান্ত বিভিন্ন বিষয়, বিশেষ করে শিল্পের বর্তমান অবস্থা, বিশ্ব বাণিজ্য পরিস্থিতি এবং দেশের রপ্তানি পারফরমেন্সের ওপর বৈশ্বিক অর্থনীতির প্রভাব প্রভৃতি বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

বৈঠকে পোশাক শিল্পের চ্যালেঞ্জ ও সম্ভাবনাগুলো নিয়েও আলোচনা হয়। বৈঠকে বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশন এবং দেশের অর্থনীতি ও বাণিজ্যে এ গ্র্যাজুয়েশনের সম্ভাব্য প্রভাব সম্পর্কিত বিষয়গুলো নিয়েও আলোচনা হয়।

বৈঠকে এলডিসি-পরবর্তী যুগে উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য যথাযথ প্রস্তুতি গ্রহণের প্রয়োজনীয়তা ওপরও জোর দেওয়া হয়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান আইএমএফ প্রতিনিধিদলকে পোশাক শিল্পের টেকসই কৌশলগত ২০০০ বিষয়ে অবহিত করে বলেন, এ রূপকল্পের লক্ষ্য হলো বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ এবং জনগণের জীবনে ইতিবাচক প্রভাব রেখে আরও টেকসই উপায়ে পোশাক শিল্পের প্রবৃদ্ধি অর্জন করা।

তিনি পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির কথা উল্লেখ করেন। যার মধ্যে রয়েছে পুনর্ব্যবহারযোগ্য এবং সার্কুলার ইকোনমিসহ আরও উৎকর্ষতা অর্জনের প্রচেষ্টা অব্যাহত রাখা।

তিনি আরও বলেন, বাংলাদেশের পোশাক শিল্প উচ্চতর প্রবৃদ্ধির রূপকল্পের আলোকে মূল্য সংযোজন আইটেম, বিশেষ করে নন-কটন পণ্য অন্তর্ভুক্ত করার মাধ্যমে তার পণ্যের পরিসরে বৈচিত্র্য আনতে সক্রিয়ভাবে মনোযোগ দিচ্ছে।

ফারুক হাসান আরও বলেন, শিল্পটি উৎপাদনশীলতা এবং দক্ষতা বাড়ানোর জন্য ক্রমবর্ধমানভাবে উদ্ভাবন এবং প্রযুক্তি গ্রহণ করছে এবং এভাবে বৈশ্বিক বাণিজ্য প্রবণতার সঙ্গে সঙ্গতি বজায় রেখে নিজেকে প্রতিযোগিতামূলকও রেখেছে।

এছাড়াও শিল্প দক্ষ জনশক্তির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দক্ষতার ঘাটতি পূরণ এবং দক্ষতা উন্নয়নের ওপর জোরালোভাবে গুরুত্ব দিচ্ছে। শিল্প উদীয়মান বাজারগুলোতে অনুপ্রবেশ করা এবং টেকসই প্রবৃদ্ধি অর্জনের সুযোগগুলোও অন্বেষণ করছে।

বিজিএমইএ সভাপতি দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং বৈশ্বিক বাণিজ্যে আইএমএফ এর গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে আইএমএফকে বাংলাদেশের পোশাক শিল্পের প্রবৃদ্ধি ও উন্নয়নে সহযোগিতা প্রদানের জন্য আহ্বান জানান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর পরিচালক আসিফ আশরাফ, পরিচালক নীলা হোসনে আরা, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন লেবার অ্যান্ড আইএলও অ্যাফেয়ার্সের চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।