ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য বাড়াতে সৌদি সফরে যাচ্ছে ডিসিসিআই প্রতিনিধিদল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
বাণিজ্য বাড়াতে সৌদি সফরে যাচ্ছে ডিসিসিআই প্রতিনিধিদল

ঢাকা: বাংলাদেশ এবং সৌদি আরবের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য ও কূটনৈতিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গত ৫ দশকে নতুন উচ্চতায় স্থান পেয়েছে, এরই ধারাবাহিকতায় দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ কার্যক্রম সম্প্রসারণের কারণে ২০২২ অর্থবছরে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ২ বিলিয়ন মার্কিন ডলার, যেটি সামনের দিনগুলোতে আরও বাড়ার প্রচুর সম্ভাবনা রয়েছে।

সম্ভাবনাময় এ দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্কের আরও উন্নয়নের লক্ষে দেশের অন্যতম বাণিজ্য সংগঠন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তারের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌদি আরব সফর করবে।

অর্থনৈতিক কূটনীতি, রপ্তানির বাজার বহুমুখীকরণ, দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ সম্ভাবনা খুঁজে পেতে ডিসিসিআই সভাপতি সামীর সাত্তারের নেতৃত্বে সফরকারী বেসরকারিখাতের সর্ববৃহৎ এ প্রতিনিধিদলটি আগামী ২৯ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সৌদি আরব অবস্থান করবে।  

সৌদি সরকার  ‘সৌদি ভিশন ২০৩০’-এর মাধ্যমে সেদেশের বাণিজ্য ও বিনিয়াগে ব্যাপক পরিবর্তন আনয়নের পরিকল্পনা গ্রহণ করেছে এবং ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ মধ্যম আয়ের দেশে হতে উত্তরণের পথে রয়েছে বাংলাদেশ, এমন বাস্তবতায় দুদেশের একই অভীষ্ট লক্ষে পৌঁছাতে দ্বিপক্ষীয় বাণিজ্য সহযোগিতা বাড়ানোর যথেষ্ট সুযোগ তৈরি হবে।  

ঢাকা চেম্বার বিশ্বাস করে, এফএমসিজি, ভারী যন্ত্রপাতি, অটোমোবাইল, স্মার্ট ফার্মিং, হালাল পণ্য, ফিনটেক টেকনোলোজি, লজিস্টিক, অবকাঠামো প্রভৃতি খাতে দু'দেশের বাণিজ্য ও বিনিয়োগ আরও সম্প্রসারণের মাধ্যমে দ্বিপক্ষীয় বাণিজ্য ৬ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব।  
    
ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তারের নেতৃত্বে ৬১ সদস্য বিশিষ্ট এ বাণিজ্য প্রতিনিধিদলে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, পর্যটন, আবাসন, নির্মাণ, স্বাস্থ্যসেবা, দক্ষতা উন্নয়ন ও শিক্ষা, তথ্য-প্রযুক্তি, লজিস্টিক, টেক্সটাইলসহ উৎপাদনমুখী খাতের দেশের স্বনামধন্য ব্যবসায়ীরা সৌদি আরব সফর করবেন।

এ সফরকালে ঢাকা চেম্বারের বাণিজ্য প্রতিনিধিদলটি রিয়াদ চেম্বার, মক্কা চেম্বার, মদীনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মতো খ্যাতনামা বাণিজ্য সংগঠনগুলোর সঙ্গে উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক আলোচনা সভা এবং সেখানকার বেসরকারিখাতের উদ্যোক্তাদের সঙ্গে বিজনেস ম্যাচ মেকিং (বিটুবি) সেশনে অংশগ্রহণ করবে।

সময়োপযোগী এ বাণিজ্য সফর দুদেশের সম্ভাবনাময় ব্যবসা, বাণিজ্য ও বিনিয়োগের নতুন নতুন দ্বার উন্মোচনের পাশাপাশি আগামীতে দ্বিপক্ষীয় ব্যবসায়িক স্বার্থ সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখবে। প্রতিনিধিদলটি আগামী ২৮ অক্টোবর সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছাড়বে।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।