ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আজ থেকে চালু হচ্ছে ‘টাকা পে’ কার্ড 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
আজ থেকে চালু হচ্ছে ‘টাকা পে’ কার্ড 

ঢাকা: ভিসা, মাস্টারকার্ড ও অ্যামেক্সের মতো আন্তর্জাতিক কার্ড সেবার একটি স্থানীয় বিকল্প হিসেবে দেশে আজ চালু হচ্ছে ‘টাকা পে’ কার্ড।  

বুধবার (১ নভেম্বর) এই ডেবিট কার্ডের উদ্বোধন করা হবে।

 

বাংলাদেশ ব্যাংক এ কার্ড চালু করছে। প্রাথমিকভাবে রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংক, বেসরকারি খাতের দি সিটি ব্যাংক ও ব্র্যাক ব্যাংক টাকা পে কার্ড সেবা দেবে। অন্য ব্যাংকগুলো ধীরে ধীরে টাকা পে কার্ড চালু করবে।

টাকা পে কার্ডের লেনদেন নিষ্পত্তি হবে বাংলাদেশ ব্যাংকের অধীন ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) মাধ্যমে। এখন এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে গেলে এই এনপিএসবি সুবিধা ব্যবহার করেন। এ সেবা পুরোপুরি দেশীয় ব্যবস্থাপনায় চলার জন্য খরচও কমে আসবে। কমবে বৈদেশিক মুদ্রা খরচ।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্ড উদ্বোধন করবেন। এরপর সোনালী ব্যাংকের দুজন মুক্তিযোদ্ধা গ্রাহক টাকা পে কার্ড দিয়ে সিটি ব্যাংকের এটিএম থেকে টাকা উত্তোলন করবেন। পাশাপাশি ব্র্যাক ব্যাংকের কার্ড দিয়ে ই-কমার্স লেনদেনের পরিকল্পনা আছে বলে জানা গেছে।

আপাতত দেশের মধ্যে এই সেবা চালু হবে। ভবিষ্যতে টাকা পে কার্ড ভারতেও ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা।

গত ১৮ জুন এক অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার জানিয়েছিলেন, চিকিৎসা, ভ্রমণসহ বিভিন্ন কাজে প্রতিবছর বাংলাদেশ থেকে অনেকে ভারতে যান। এজন্য মার্কিন ডলার কিনে ভারতে গিয়ে রুপিতে রূপান্তর করতে হয়। এতে ভ্রমণকারীর প্রায়ই বিনিময় হারে লোকসান হয়। এটি ভারতে ভ্রমণকারী বাংলাদেশিরা অর্থ প্রদানের জন্য ব্যবহার করতে পারবেন। এই ডেবিট কার্ডের মাধ্যমে মানুষ টাকা বা রুপি উত্তোলন করতে পারবেন।

টাকা পে কার্ড ব্যবহারের মাধ্যমে ভ্রমণকারীকে এই বাড়তি খরচ থেকে বাঁচবেন।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, শুরু থেকেই দেশের সব এটিএম, পয়েন্টস অব সেলস ও অনলাইন প্ল্যাটফর্মে এই কার্ড ব্যবহার করা যাবে। শুরুতে এটি ডেবিট কার্ড হিসেবে ব্যবহার করা গেলেও ভবিষ্যতে টাকা পে ক্রেডিট কার্ডও আসবে। এই কার্ডের নিরাপত্তায় ব্যবহার করা হচ্ছে ম্যাগনেটিক স্ট্রিপ। তবে এখন সব ব্যাংকের কার্ডেই বাড়তি নিরাপত্তা সংবলিত নতুন ইএমভি প্রযুক্তি চালু হয়েছে। ধীরে ধীরে টাকা পে কার্ডও ইএমভি প্রযুক্তি আনা হবে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
জেডএ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।