ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে গৃহসজ্জা ও নির্মাণশিল্প পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
আইসিসিবিতে গৃহসজ্জা ও নির্মাণশিল্প পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গৃহসজ্জা ও নির্মাণশিল্প পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বিশ্বের সর্বাধুনিক অবকাঠামো নির্মাণশিল্প সামগ্রী, আসবাবপত্র উৎপাদন শিল্পে ব্যবহৃত প্রযুক্তি এবং বৈদ্যুতিক সরঞ্জামের পণ্য নিয়ে রাজধানীতে শুরু হয়েছে তিনটি আন্তর্জাতিক প্রদর্শনী।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হওয়া এই প্রদর্শনী চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত।

আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড এবং ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট ইন্ডিয়া লিমিটেডের যৌথ আয়োজনে এই প্রদর্শনীতে অংশ নিয়েছে ১৫০টির বেশি প্রতিষ্ঠান।

সপ্তমবারের মতো আয়োজিত ‘বাংলাদেশ বিল্ডকন-২০২৩’ প্রদর্শনীতে দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের আর্কিটেকচারাল এবং বিল্ডিং হার্ডওয়্যার, তালা, ফিটিংস ও টুলস, রান্নাঘর, বাথরুম, স্যানিটারিওয়্যার, সিরামিক টাইলস টেপ অ্যান্ড সিল্যান্ট, ইপিডিএম রাবার অ্যান্ড প্রোফাইল, আর্থিং, ইউপিভিসি, কাঠের দরজা-জানালা, জিও টেক্সটাইল, ব্যাচিং প্লান্ট সিভিল অ্যান্ড রোড কংক্রিট মিক্সার, নির্মাণ সরঞ্জাম, মেশিনসহ অত্যাধুনিক পণ্য প্রদর্শন করা হচ্ছে।

এই প্রদর্শনীতে হল-৪-এ অ্যাডভান্স ডেকোরেটিভ লেমিনেট নামের একটি বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিষ্ঠানটি এক বছর যাবত বাংলাদেশের বাজারে হার্ড বোর্ডসহ বাসাবাড়ির ইন্টেরিয়রের কাজে ব্যবহৃত কাঁচামাল সরবরাহ করছে।

প্রতিষ্ঠানটির সেলস মার্কেটিং কর্মকর্তা আরিয়ান আহমেদ আশিক বাংলানিউজকে বলেন, বাংলাদেশের বাজারে ইন্টেরিয়রের কাঁচামালের চাহিদা অনেক। এখন বাজারে আমাদের হোমডেকরেটিং প্রোডাক্ট সব যায়গায় পাওয়া যায়।



বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের কাঠ ও আসবাবপত্রের সঙ্গে সম্পর্কিত প্রযুক্তি, সংশ্লিষ্ট উপকরণ, মেশিনারি, টুলস ও গৃহসজ্জার আধুনিক পণ্য ‘বাংলাদেশ উড-২০২৩’ প্রদর্শনীতে প্রদর্শন করা হচ্ছে।

অবরোধের কারণে দর্শনার্থীর সংখ্যা কম থাকলেও মেলায় অংশ নেওয়া বিভিন্ন স্টলের দায়িত্বরতরা মনে করছেন, শুক্রবার ছুটির দিনে দর্শনার্থীদের সংখ্যা বাড়বে। কারণ গৃহসজ্জার এসব আধুনিক পণ্যের চাহিদা বর্তমানে অনেক।

এই প্রদর্শনীতে হল ৪-এ কাঠের ওপর খোদাই করে বিভিন্ন ডিজাইন তৈরি করা যায়, এমন যন্ত্রসহ যেকোনো প্রোডাক্ট বিশেষ করে স্টিল প্রোডাক্টের ওপর বিভিন্ন ধরনের মার্কিং করার যন্ত্র এবং অ্যাক্রিলিক শিট কাটিং ও এনিগ্রেভিংয়ের বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে মেলায় অংশ নিয়েছে আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘আলিট্রেড ইন্টারন্যাশনাল’ এর বাংলাদেশের ডিস্ট্রিবিউটর ‘রুইজি’। প্রতিষ্ঠানটি বিদেশ থেকে দেশের বাজারে এসব যন্ত্রপাতি সর্বরাহ করে।

রুইজির সিনিয়র ইঞ্জিনিয়ার রাশেদুল হাসান বাংলানিউজকে বলেন, বাংলাদেশে উড ওয়ার্কিং সেক্টরে যারা কাজ করেন এবং এই সেক্টরে যারা নিজে উদ্যোক্তা হতে চান তারাই মূলত এ ধরনের যন্ত্র ব্যবহার করে থাকে। এর মাধ্যমে কাজ আরও নিখুঁত এবং সহজ হয়ে উঠে। এসব যন্ত্র বাংলাদেশের বাজারে সাড়ে তিন লাখ টাকা থেকে ৩৬ লাখ টাকা পর্যন্ত হতে পারে। বর্তমান বাজারে এসব যন্ত্রপাতির চাহিদা অনেক।

বৈদ্যুতিক পণ্যের যন্ত্রপাতি, আনুষঙ্গিক ও খুচরা যন্ত্রাংশ প্রদর্শনের জন্য দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে ‘এলপ্রোটেক’ প্রদর্শনীর। এতে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এই তিন আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজক আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বলেন, শুরু থেকেই বিভিন্ন স্টেকহোল্ডার আমাদের প্রদর্শনীগুলোর মাধ্যমে আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে তাদের প্রয়োজনীয় পণ্য ব্যবহার ও আমদানির সুযোগ পাচ্ছে। মহামারি করোনার কারণে বিগত কয়েক বছর চীন অংশ নিতে না পারলেও এবারের প্রদর্শনীতে বিভিন্ন আকর্ষণীয় পণ্য নিয়ে দেশটি অংশ নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।