ঢাকা, সোমবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে জ্ঞান ও দক্ষতা আদান-প্রদান জরুরি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
‘কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে জ্ঞান ও দক্ষতা আদান-প্রদান জরুরি’

ঢাকা: চতুর্থ শিল্প বিল্পবের চ্যালেঞ্জ মোকাবিলা ও বিশ্বে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ এবং উৎপাদনশীলতাকে ত্বরান্বিত করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে জ্ঞান ও দক্ষতা আদান-প্রদান অত্যন্ত জরুরি বলে মন্তব্য করছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার (২৮ নভেম্বর) লন্ডনে আয়োজিত কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলনের দ্বিতীয় দিনে অনুষ্ঠিত ’টেক অ্যান্ড ইনভেস্টমেন্ট: অ্যানাব্লিং ট্রেড’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্যানেলিস্ট হিসেবে যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন।

প্রযুক্তিগতভাবে পিছিয়ে পড়া কমনওয়েলথভুক্ত দেশগুলোকে সঙ্গে নিয়ে ডিজিটাল অবকাঠামো উন্নয়ন এবং সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে মাহবুবুল আলম বলেন, এক্ষেত্রে ফিনটেক ও ডিজিটাল ইকোনমিতে নিজেদের সক্ষমতা বাড়াতে সদস্য দেশগুলোকে নিয়ে একটি ‘কমন সাইবার-বেজড ট্রেড ইনফরমেশন অ্যান্ড লিঙ্কেজ প্ল্যাটফর্ম’ তৈরি করা যেতে পারে।

পাশাপাশি দেশগুলোর মধ্যে আন্তঃযোগাযোগ বাড়ানো ও বাণিজ্যের হার বাড়াতে ‘কমনওয়েলথ কানেক্টিভিটি অ্যাজেন্ডা ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট‘র মতো কোনো উদ্যোগ নেওয়া যায় কি না সে বিষয়ে প্রস্তাবনা তুলে ধরেন তিনি।

বৈঠকে প্যানেল আলোচক হিসেবে অংশ নিয়ে মাহবুবুল আলম বলেন, আমরা ‘ডিজিটাল ট্রান্সফরমেশন’ এর যুগ অতিক্রম করছি। প্রযুক্তি নির্ভর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের স্বার্থে আমাদের সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রযুক্তিকে সহজলভ্যকরণ, ডিজিটাল লিটারেসি বাড়ানো, অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ এবং নীতি-কৌশল নির্ধারণে সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগ হাতে নিতে হবে বলে জানান এফবিসিসিআই সভাপতি।

কোনো সদস্য দেশ যেন ডিজিটাল রূপান্তরের সুফল থেকে বঞ্চিত না হয়, কমনওয়েলথকে সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন মাহবুবুল আলম। বিগত দশকগুলোয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে বাংলাদেশের সম্ভাবনা এবং অগ্রগতির চিত্র তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি।

এসময় অন্যদের মধ্যে এফবিসিসিআইয়ের সহ-সভাপতি শমী কায়সার, পরিচালক, কমনওয়েলথভুক্ত দেশগুলোর ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।