ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সেরা করদাতার তালিকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
সেরা করদাতার তালিকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ

ঢাকা: আবারও সেরা করদাতার তালিকায় স্থান পেল বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার শ্রেণিতে দ্বিতীয় শীর্ষ করদাতা নির্বাচিত হয়েছে এ প্রতিষ্ঠান।

এ শ্রেণিতে প্রথম করদাতা হয়েছে মিডিয়াস্টার লিমিটেড। তৃতীয় ও চতুর্থ হয়েছে যথাক্রমে সময় মিডিয়া লিমিটেড ও টাইমস মিডিয়া লিমিটেড।

প্রতিবছরের মতো এবারও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২২-২৩ অর্থবছরে সর্বোচ্চ করদাতা ১৪১টি কোম্পানি ও ব্যক্তির নাম প্রকাশ করেছে। গত অর্থবছরেও সর্বোচ্চ করদাতার তালিকায় ছিল ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড।

গত ৩০ নভেম্বর অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের কর-১ শাখার সিনিয়র সহকারী সচিব নুসরাত জাহান নিসু রাষ্ট্রপতির আদেশক্রমে এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছেন।

সেরা করদাতা নির্বাচিত হওয়া ইস্টওয়েস্ট মিডিয়া গ্রুপের অধীনে রয়েছে দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ইংরেজি দৈনিক দ্য ডেইলি সান, টেলিভিশন নিউজটোয়েন্টিফোর, টি-স্পোর্টস, অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম ও রেডিও ক্যাপিটাল।

প্রজ্ঞাপন থেকে জানা গেছে, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে প্রথম হয়েছে মিডিয়াস্টার লিমিটেড, যা ট্রান্সকম গ্রুপের প্রতিষ্ঠান। মিডিয়াস্টারের মালিকানাধীন প্রতিষ্ঠান প্রথম আলো। তৃতীয় অবস্থানে রয়েছে সময় মিডিয়া লিমিটেড, এর আওতায় রয়েছে সময় টিভি। চতুর্থ টাইমস মিডিয়া লিমিটেড, এর আওতায় রয়েছে বাংলা দৈনিক সমকাল।

অন্যদিকে সাংবাদিক ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন ইমেপ্রস টেলিফিল্ম লিমিটেডের চেয়ারম্যান ফরিদুর রেজা সাগর। একই তালিকায় রয়েছেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, সাংবাদিক মোহাম্মাদ আব্দুল মালেক।

২০১৬ সাল থেকে আনুষ্ঠানিকভাবে সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা দিয়ে আসছে এনবিআর। সেরা করদাতা হিসেবে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবারও ১৪১টি ট্যাক্স কার্ড দেবে এনবিআর। এর মধ্যে ব্যক্তি রয়েছেন ৭৬ জন, বাকিগুলো প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, জ্বালানি, পাটশিল্প, স্পিনিং ও টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, রিয়েল এস্টেট, তৈরি পোশাক, চামড়াশিল্প, ফার্ম, স্থানীয় কর্তৃপক্ষ, ব্যক্তি সংঘ ও অন্যান্য ক্যাটাগরি।

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।