ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আয় বৈষম্য কমানোর অস্ত্র এনবিআরের হাতে: বাণিজ্য সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
আয় বৈষম্য কমানোর অস্ত্র এনবিআরের হাতে: বাণিজ্য সচিব

ঢাকা: বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, আমাদের উন্নতি হয়েছে, কিন্তু গত ৩০ বছর ধরে আয় বৈষম্যও বেড়েছে। এই বৈষম্য কমানোর অস্ত্র এনবিআরের হাতে রয়েছে।

আয়কর বিন্যাস ও আয়কর নেওয়ার মধ্য দিয়ে এনবিআর সেই বৈষম্য কমাতে পারে।

রোববার (১০ ডিসেম্বর) শের-ই বাংলা নগরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনের মাল্টি পারপাস হলে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিন বলেন, ৪৩টি রপ্তানি পণ্যে প্রায় ১২ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়া হয়। কিছুদিন পর আমরা সেটা দিতে পারবো না। এ জন্য অন্য কীভাবে নীতি সহায়তা দেওয়া যায় সে ব্যাপারে কাজ করা হচ্ছে।

এসময় ব্যবসায়ীরা দায়িত্বশীল আরচরণ করছে না বলে অভিযোগ করেন বাণিজ্য সচিব বলেন, আগের দিন ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে আর পরের দিনই পেঁয়াজের দাম ৭০/৮০ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। ব্যবসায়ীদের বুঝতে হবে এদেশের জনগণের জন্যেই তাদের ব্যবসা। অবশ্যই তারা লাভ করবে, তাই বলে আগের দিন ছিল ১২০ টাকা, একদিনের মধ্যে ২০০ টাকা হয়ে যায়, এটা কোনভাবেই যৌক্তিক নয়।

তিনি বলেন, বাজার পরিস্থিতি মানুষের নাগালের মধ্যে রাখতে নিত্যপণ্যে শুল্ক প্রত্যাহার করা হয়। রাজস্ব কমলেও এ সব উদ্যোগ আমাদের নিতে হয়। এর সঙ্গে রাজনৈতিক ব্যাপারও যুক্ত থাকে। একইভাবে দেশি শিল্পকে সহায়তা দেওয়ার জন্য কর মওকুফ করা হয়।  

এনবিআর চেয়ারম্যান আবু হেনা রাহমাতুল বলেন, অভ্যন্তরীণ মোট উৎপাদন ও কর অনুপাত খুবই কম। প্রতিবেশী  ভারতেও বাংলাদেশের চেয়ে কর অনুপাত বেশি। কারণ তাদের মোট করের বড় অংশ দেয় বৃহৎ শিল্প গোষ্ঠীগুলো। আমরাও বড় শিল্প গোষ্ঠীর কাছে সেটাই প্রত্যাশা করি।

অন্য দেশে ১০০ টাকা ভ্যাট আদায়ে ৫০ পয়সা থেকে দেড় টাকা পর্যন্ত খরচ হয়। বাংলাদেশে সেখানে খরচ হয় মাত্র ১৯ পয়সা। রাজস্ব বৃদ্ধি করতে দক্ষ জনবল, অটোমেশনসহ যে কোন সংস্কার কার্যক্রমে আমরাও খরচ বাড়াবো। সরকার এ টাকা দিতে প্রস্তুত বলে জানান অর্থ সচিব খায়রুজ্জাম মজুমদার।  

ইএফডি বা ভ্যাট আদায়ে স্বয়ংক্রিয় মেশিন বিচ্ছিন্নভাবে বিভিন্ন খাতে না বসিয়ে একেকটি খাতে বসানো শেষ করে আরেকটি ক্লাস্টারে বসানোর পরামর্শ দেন দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআিই এর সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, এর মাধ্যমে ভ্যাট আদায় বোড়বে।  

প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান চৌধুরী বলেন, বাংলাদেশের উন্নয়নের সাঙ্গে সাঙ্গে রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের চিন্তার পরিবর্তন হয়েছে। যা রাজস্ব বৃদ্ধিতে রাজস্ববোর্ডের কর্মকর্তাদের পরিকল্পনা-পত্রে ফুটে উঠেছে।  

বাংলাদেশ সময় ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১০,২০২৩
জেডএ/এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।