ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২২ ধরনের ওষুধ কেনার নীতিগত অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
২২ ধরনের ওষুধ কেনার নীতিগত অনুমোদন

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের জন্য ১৪ হাজার ২৫০টি কমিউনিটি ক্লিনিকে ব্যবহারে ২২ ধরনের ওষুধের ৬৯ হাজার ৩৭৫ কার্টন ওষুধ সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩১তম বৈঠকে এ প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

 

বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি সাংবাদিকদের বলেন, স্বাস্থ্য সেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে দেশের ১৪ হাজার ২৫০টি কমিউনিটি ক্লিনিকের জন্য ২০২৩-২০২৪ অর্থবছরে ২২ ধরনের ওষুধের ৬৯ হাজার ৩৭৫ কার্টন ওষুধ সরকারি প্রতিষ্ঠান এসেনসিয়াল ড্রাগস কোম্পানি থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের কাজ পিপিপি ভিত্তিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

একই সঙ্গে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অসমাপ্ত কর্মসূচির অংশ হিসেবে বাস্তবায়নাধীন ‘মুজিব থেকে বঙ্গবন্ধু’ শিরোনামে গোপন নথি অবলম্বনে ধারাবহিক তথ্যচিত্র নির্মাণ কাজের মেয়াদ ২০২৩ সালের ১৬ ডিসেম্বরের পরিবর্তে ২০২৪ সালের ২৬ মার্চ পর্যন্ত বাড়ানোর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অসমাপ্ত কর্মসূচির অংশ হিসেবে বাস্তবায়নাধীন আগরতলা ষড়যন্ত্র মামলার ওপর ভিত্তি করে ড্রামা ও ওয়েব সিরিজ ‘স্বাধীনতা বীর সন্তান’ শিরোনামে শহীদ বুদ্ধিজীবীদের ওপর বিশেষ ডকুমেন্টারি নির্মাণ কর্মসূচির মেয়াদ ২০২৩ সালের ১৬ ডিসেম্বরের পরিবর্তে ২০২৪ সালের ২৬ মার্চ পর্যন্ত বাড়ানোর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ের মাধ্যমে চট্টগ্রামে বাংলাদেশ রেলওয়ের অব্যবহৃত জমিতে পাঁচ তারকা হোটেল স্থাপনের প্রকল্পটি পিপিপি তালিকা থেকে প্রত্যাহারে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩

জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।