ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক খাত দুর্নীতিমুক্ত করতে ব্যবস্থা নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
আর্থিক খাত দুর্নীতিমুক্ত করতে ব্যবস্থা নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী 

ঢাকা: অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, আর্থিক খাত দুর্নীতিমুক্ত করতে ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতির ক্ষেত্রে প্রধানমন্ত্রী জিরো টলারেন্স ঘোষণা করেছেন।

ডিজিটালাইজেশন করার উদ্দেশ্যই হচ্ছে সব ক্ষেত্রে দুর্নীতিটাকে কমিয়ে আনা।  

রোববার (৭ এপ্রিল) দুপুরে ইআরএফ মিলনায়তনে 'মাইক্রো ইকোনমি স্টাবিলিটি অ্যান্ড নেক্সট বাজেট' শীর্ষক আলোচনায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  

অর্থনীতি-বিষয়ক রিপোর্টারদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধার সভাপতিত্বে আলোচনা সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আবুল কাশেম।

প্রতিমন্ত্রী বলেন, সরকারের অনেক কিছুই ডিজিটালাইজ হয়েছে, আরও হবে। এখানে মনোযোগ দেওয়া হচ্ছে। দুর্নীতি শতভাগ দূর করে ফেলবো সেটা বলা যাবে না। তবে এটুকু বলতে পারি আর্থিক খাতে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপের মাধ্যমে দুর্নীতি কমবে।  

তিনি বলেন, ২০০৯-১০ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ১ লাখ ১৩ হাজার ৮১৫ কোটি টাকা এবং ২০২৩-২৪ অর্থবছরে সেটা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এটা একটা বিরাট পরিবর্তন। এ পরিবর্তনের কারণে অনেক কিছুই পরিবর্তিত হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বাজেট প্রণয়নে সবার মতামতকে গুরুত্ব দেওয়া হয় তা না হলে এত ভর্তুকি কেন দেওয়া হয়। দেশের অর্থনীতির জন্য প্রাইভেট সেক্টর খুবই গুরুত্বপূর্ণ, প্রতিবছরের বাজেটে সেটা প্রতিয়মান হয় বলেও তিনি উল্লেখ করেন।

আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, অর্থনীতির গতি বাড়াতে রপ্তানি বৃদ্ধি ও নতুন বাজার বাড়ানো প্রক্রিয়া চলমান রয়েছে বলেও তিনি জানান।

আলোচনায় আরও অংশ নেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) ও সাবেক অর্থসচিব মাহবুব আহমেদ।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
এসএমএকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।