ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঈদের আগে পুঁজিবাজারে বাড়ল সূচক ও লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
ঈদের আগে পুঁজিবাজারে বাড়ল সূচক ও লেনদেন

ঢাকা: পবিত্র ঈদুল ফিতরের আগে সপ্তাহের শেষ কার্যদিবস মঙ্গলবার (৯ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৬৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮২ ও ২০৩২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৪৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪১৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৬টি কোম্পানির, কমেছে ১৫৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-মালেক স্পিনিং,  ফুওয়াং ফুড, শাইনপুকুর সিরামিক, সেন্ট্রাল ফার্মা, এমারেল্ড অয়েল, আলিফ ইন্ডাস্ট্রিজ, অরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, ফুওয়াং সিরামিক ও ফরচুন সু।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৩৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৭টির, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৩ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬ কোটি ২৯ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৪
এসএমএকে/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।