ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চার দেশ থেকে ৯২৭ কোটি ৭১ লাখ টাকার সার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
চার দেশ থেকে ৯২৭ কোটি ৭১ লাখ টাকার সার কিনবে সরকার

ঢাকা: সৌদি আরব, মরক্কো, রাশিয়া ও চীন থেকে এক লাখ ৮০ হাজার মেট্রিক টন সার আমদানির অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ৯২৭ কোটি ৭১ লাখ ২৫ হাজার টাকা।

এর মধ্যে চীন ও সৌদি থেকে এক লাখ ২০ হাজার টন ডিএপি, মরক্কো থেকে ৩০ হাজার টন টিএসপি ও রাশিয়া থেকে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আনা হবে।  

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মা’আদেন এর কাছ থেকে চতুর্থ লটের ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ২৪৩ কোটি ৭৬ লাখ টাকা। প্রতিটনের দাম পড়বে ৫৫৪ মার্কিন ডলার, যা আগে ছিল ৫৮১ মার্কিন ডলার।  

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি এস এ-এর কাছ থেকে চতুর্থ লটের ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১২৫ কোটি ২৩ লাখ ৫০ হাজার টাকা। প্রতিটন সারের দাম পড়বে ৩৭৯.৫০ মার্কিন ডলার, যা আগে ছিল ৩৮৬ মার্কিন ডলার।

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ‘প্রডিন্টরগ’-এর কাছ থেকে ৬ষ্ঠ লটের ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৯৫ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকা। আর প্রতিটন সারের দাম পড়বে ২৮৯.৭৫ মার্কিন ডলার।  

এছাড়া রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় চীনের বনিয়ান ইন্টারন্যাশনাল ট্রেডিং লিমিটেডের কাছ থেকে প্রথম লটের ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৫২৬.২৫ মার্কিন ডলার। মোট ব্যয় হবে ২৩১ কোটি ৫৫ লাখ টাকা।  

অপর প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় চীনের বনিয়ান ইন্টারন্যাশনাল ট্রেডিং লিমিটেডের কাছ থেকে দ্বিতীয় লটের ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৫২৬.২৫ মার্কিন ডলার। মোট ব্যয় হবে ২৩১ কোটি ৫৫ লাখ টাকা।  

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।