ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক প্রতিষ্ঠান হাওয়ার ওপর ঋণ দিতে পারে না: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, মে ২০, ২০২৪
আর্থিক প্রতিষ্ঠান হাওয়ার ওপর ঋণ দিতে পারে না: প্রতিমন্ত্রী

ঢাকা: ‘একটি আর্থিক প্রতিষ্ঠান যখন ঋণ দেবে, তখন তো কিছুর ওপর ঋণ দিতে হবে। সে তো হাওয়ার ওপর ঋণ দিতে পারবে না, এটা তো আমাদের বুঝতে হবে; সেটা যে অংকের ঋণই হোক।

সোমবার (২০ মে) দুপুরে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘স্মার্ট ফাইন্যান্সিং ফর স্মার্ট বাংলাদেশ: পসিবল সলিউশন ফর মেইনস্ট্রিমিং দ্য মার্জিনাল এন্টারপ্রেনারস’ শীর্ষক সেমিনারে এমন মন্তব্য করেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

সেমিনারে উদ্যোক্তারা তাদের ব্যবসায় ফান্ডিংয়ে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এসবের পরিপ্রেক্ষিতে অর্থ প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে ক্রেডিট গ্যারান্টির যে অপশনটা আছে, সেটাও একটা বিষয়। প্রত্যেক বছর বাজেটে আমরা ১০০ কোটি টাকা নারী উদ্যোক্তাদের জন্য রাখি, সেটা ব্যবহার হয় না। এখন আমরা যখন জিজ্ঞেস করি কেন ব্যবহার হয় না, জানানো হয় অনেক বেশি রিকয়্যারমেন্ট! আর্থিক প্রতিষ্ঠানগুলোকে কিন্তু কেন্দ্রীয় ব্যাংকেরই বিভিন্ন নির্দেশনা দেওয়া হচ্ছে। বারবার এসব আলাপ করছি। আমার মনে হয়, উদ্যোক্তারা যদি আরেকটু তৎপর হন, তবে ওনাদের কিন্তু ফান্ডিংয়ের যথেষ্ট সুযোগ আছে।

সেমিনারে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সুলেখা রানী বসু, এসপেয়ার টু ইনোভেট (এটুআই) প্রকল্পের যুগ্ম পরিচালক মোল্লা মিজানুর রহমান, সিটি ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ। আয়োজনে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাত দিনব্যাপী ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) মেলার উদ্বোধন করেছেন। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এ মেলা চলবে ২৫ মে পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

এবারের মেলায় তিন শতাধিক উদ্যোক্তা অংশ নিয়েছেন। এর মধ্যে প্রায় ৬০ শতাংশ অংশগ্রহণকারী নারী উদ্যোক্তা। এসএমই মেলায় শতভাগ দেশীয় পণ্য প্রদর্শন করা হবে। মেলায় সাড়ে তিন শতাধিক কোম্পানি অংশ নিচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মে ২০, ২০২৪
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।