ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফেনী হতে পারে শিল্পায়নের অন্যতম কেন্দ্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, মে ২৫, ২০২৪
ফেনী হতে পারে শিল্পায়নের অন্যতম কেন্দ্র

ঢাকা: কৌশলগত ভৌগোলিক অবস্থানকে কাজে লাগিয়ে এবং লজিস্টিকস সংক্রান্ত সুবিধার উন্নয়নের মাধ্যমে ফেনী বাংলাদেশে শিল্পায়নের অন্যতম কেন্দ্র হিসেবে গড়ে উঠতে পারে।

শনিবার (২৬ মে) ‘লোকাল লেভেল স্টেকহোল্ডার্স কনসাল্টেশন অন ইনক্লুসিভ, স্মুথ অ্যান্ড সাসটেইনেবল এলডিসি’ শীর্ষক এক কর্মশালায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

ফেনী জেলা প্রশাসনের সহযোগিতায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-এর সাপোর্ট টু সাস্টেইনেবল গ্র্যাজুয়েশন প্রকল্প (এসএসজিপি) এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইআরডি সচিব শাহ্রিয়ার কাদের ছিদ্দিকী এবং চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম। কর্মশালায় সভাপতিত্ব করেন ফেনীর জেলা প্রশাসক মিজ মুছাম্মৎ শাহীনা আক্তার।  

কর্মশালায় বক্তারা ফেনী জেলায় অবস্থিত বিসিক শিল্প নগরসমূহের অবকাঠামোগত উন্নয়ন, ব্যাংকের ঋণের সুদের হার হ্রাসকরণ এবং কর ও শুল্ক প্রদান পদ্ধতিসমSহ আরও সহজীকরণের উপর গুরুত্ব আরোপ করেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী বলেন, যে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের ফলে সৃষ্ট পরিস্থিতির সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে দেশের সরকারি খাতের পাশাপাশি বেসরকারি খাতকে প্রস্তুত করতে হবে।

ইআরডি সচিব শাহ্রিয়ার কাদের ছিদ্দিকী বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ব্যাপক ডিজিটাল রূপান্তরের মাধ্যমে সরকার সেবা প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় পদ্ধতিগত উন্নয়ন সাধন করছে।

চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম বলেন, ঢাকা ও চট্টগ্রামের সংযোগস্থলে ফেনীর অবস্থানগত গুরুত্বের কারণে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন তরান্বিতকরণে ফেনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

কর্মশালার সভাপতি ও খুলনার জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার আশা প্রকাশ করে বলেন, কর্মশালা হতে আগত মতামত ও পরামর্শসমূহ উত্তরণ সংক্রান্ত সরকারের বিভিন্ন গবেষণা, পরিকল্পনা ও পরাকৌশল প্রণয়নে সহায়তা করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইআরডি-এর অতিরিক্ত সচিব ও এসএসজিপি প্রকল্পের প্রকল্প পরিচালক এ এইচ এম জাহাঙ্গীর।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।